সিমক্ষেতের অজ্ঞাত রোগে দিশেহারা কৃষক

নিজস্ব প্রতিনিধি, দিনাজপুর
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২০, ১৩:২৪

দিনাজপুরে সিমক্ষেতগুলোতে অজ্ঞাত রোগের আক্রমণ দেখা দিয়েছে। পাতা ও ফুল হলুদ বর্ণ ধারণ করে ঝরে যাচ্ছে। সদ্য ফুটন্ত সিমের মধ্যেও গুটিগুটি দাগ পড়েছে। তাই সিম চাষাবাদে ভালো ফলনের আশা ছেড়ে দিয়েছেন জেলার কৃষকরা।

তবে কৃষি বিভাগ বলছে, সিম গাছে এই রোগ বীজ বাহিত। কিছু রয়েছে জাব রোগ। কিন্তু, কৃষি বিভাগের পরামর্শে বালাইনাশক ছিটিয়েও কোন প্রতিকার হচ্ছেনা বলে জানান কৃষকরা। এতে দিশেহারা হয়ে পড়েছেন তারা।

দিনাজপুর সদর উপজেলা উলিপুর এলাকার কৃষক মোতাহারুল জানান, তিনি এবার দেড় বিঘা জমিতে সিম আবাদ করেছেন। ফুলও এসেছে ভালো। কিন্তু, সিমির কুড়ি আসার সঙ্গে সঙ্গে তা কুকড়ে যাচ্ছে। হলুদ বর্ণ আকার ধারণ করে ঝড়ে যাচ্ছে পাতা।

একই কথা জানান, ঘুঘুডাঙ্গা গ্রামের কৃষক রফিকুল ইসলাম। এক ধরণের ভাইরাস আক্রমনে বিবর্ণ তার সিম ক্ষেত। বার বার কীটনাশক প্রয়োগেও কোন প্রতিকার পাচ্ছেন না তিনি। বরং কীটনাশক কিনতে বাড়তি খরচ হচ্ছে তার।

সিমগাছের এ রোগ প্রতিকারে কার‌্যকর কোনো পরামর্শ পাচ্ছেনা বলে অভিযোগ তিনিসহ আরো বেশ কয়েকজন কৃষকের। কৃষি বিভাগের কোন কর্মকর্তা পৌছাঁছেন না তাদের কাছে। তাই, সিমক্ষেত নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন তারা।

জানা গেছে, সিম অর্থকরী ফসলে পরিণত হওয়ায় অনেকের আগ্রহ বেড়েছে সিম চাষে। এক সময়ের পতিত-অনাবাদী জমিতেও সিম চাষে ঝুঁকেছে কৃষক। দিনাজপুরে এবার এক হাজার ৩০০ হেক্টর জমিতে আবাদ হয়েছে শীতকালীন সবজি সিম। কিন্তু অজানা রোগের কোন প্রতিকার না পেয়ে অনেক কৃষক সিম গাছ ক্ষেত থেকে তুলে ফেলছেন। ছেড়ে দিয়েছেন সিম চাষাবাদের আশা।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, বীজ থেকে এ ভাইরাস জাতীয় রোগের আর্বিভাব। এছাড়াও রয়েছে, সিম গাছের জাব রোগ। এ রোগ প্রতিরোধে আমরা কৃষককে পরামর্শ দিচ্ছি। কিটনাশক ছাড়াও এ রোগ প্রতিকারে সাবান পানিও কাজে দেয়। আক্রমণের শুরুতে সাবান পানি ছিটিয়ে দিলেও কৃষক প্রতিকার পায়।

কৃষি বিভাগ বলছে, ‘সিম গাছে আক্রান্ত এই রোগ বীজবাহিত বা জাব রোগ। কিন্তু কৃষকের কাছে এই রোগ রয়েছে এখনো অজ্ঞাত। এই রোগ থেকে এই গাছ নিস্তার না পেলে চলতি মৌসুমে সিম চাষ ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।’

(ঢাকাটাইমস/২১অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :