মানিকগঞ্জের বেদেরাও পেল কবরস্থান: ডিআইজি হাবিবের অনন্য উদ্যোগ

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০২০, ২২:১৪ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২০, ২২:০৯

এবার মানিকগঞ্জের বেদে সম্প্রদায়ের সদস্যদের কল্যাণে কবরস্থানের জন্য জমি দান করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন বাংলাদেশ পুলিশের মানবতার ফেরিওয়ালাখ্যাত ডিআইজি ও উত্তরণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হাবিবুর রহমান।

বুধবার মানিকগঞ্জের বাসুদেবপুর গ্রামের সান্দার বেদে গোত্রের প্রায় ২০০টি পরিবারের জন্য দান করা জমিতে কবরস্থানের উদ্বোধন করেন এই পুলিশ কর্মকর্তা। এতে বেদে পরিবারগুলোতে যেন ঈদের আনন্দ বয়ে যায়।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সহকর্মী ও স্থানীয় গণ্যমান্যরা।

জানা যায়, মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার অন্তর্গত হাট বাসুদেবপুর গ্রামে সান্দার বেদে গোত্রের প্রায় ২০০টি পরিবার স্থায়ীভাবে বসবাস করে যাদের শতভাগই মুসলমান। অথচ এই জনগোষ্ঠীর কেউ মারা গেলে মুসলমান হিসেবে তাদের সৎকারটুকুও করতে পারতো না তারা। প্রায় ৮৫ ভাগ মুসলমানের দেশে অস্পৃশ্যতা আর সামাজিক বৈষম্যের অমানবিক ছোবল কুড়ে কুড়ে খাচ্ছিল বেদে হয়ে জন্ম নেয়া এই পরিবারগুলোকে।

পরিবারের কোনো সদস্য মারা গেলে আশেপাশের কোনো কবরস্থানে তাদেরকে কবর দিতে দেয়া হতো না। কিন্তু বেদে হলেও মৃত আপনজনের প্রতি তাদের দরদের কোনো কমতি নেই। তাই পরিবারের কেউ মারা গেলে তার মৃতদেহ যত্ন করে দাফন করা হতো নিজ নিজ বসতঘরের আঙিনাতেই। বলতে গেলে এটি একটি রেওয়াজে পরিণত হয়ে যায়।

এমন অমানবিক ঘটনা জানতে পারেন পুলিশ কর্মকর্তা ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। বেদে গোত্রের প্রায় ২০০টি পরিবারের এমন করুণ অবস্থা জানতে পেরে নিজেকে স্থির রাখতে পারেননি মানবতার পথিকৃত ডিআইজি হাবিবুর রহমান। সহকর্মী সহকারী পুলিশ সুপার মো. এনায়েত করিমের সহযোগিতায় একটি জায়গা খুঁজে পান, যেটি ক্রয় করে তা দান করে দেন এই জনগোষ্ঠীর ২০০ পরিবারের কল্যাণে। যেখানে এখন থেকে তাদের প্রিয়জনদের মুসলিম রীতি মোতাবেক দাফন করা হবে। ঘরের আঙিনায় শোককে নতুন করে পাথর চাপা দিয়ে তা বছরের পর বছর আর লালন করতে হবে না।

ডিআইজি হাবিবুর রহমান বরাবরই মানবিক কাজে এগিয়ে থাকেন। ইতিমধ্যে সাভার বেদেপল্লীর ২০ হাজার অধিবাসীকে তাদের সাড়ে চারশ বছরের বৈষম্যমূলক ও গ্লানিময় জীবনের বেড়াজাল থেকে মুক্ত করে আলোর পথে নিয়ে এসেছেন । যার প্রশংসা সবার মুখে মুখে। বলতে গেলে সারা দেশের বেদে সম্প্রদায়ের কাছে তিনি এখন দেবতাতুল্য।

তার মানবিক কাজে মুগ্ধ বেদে পরিবারসহ সকলেই। সুবিধাভোগীদের কামনা, ডিআইজি হাবিবুর রহমানের এমন কর্মকাণ্ড ছড়িয়ে যাক সকল প্রান্তে। নিপাত হোক সকল বৈষম্যের, চিরজীবী হোক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ!

(ঢাকাটাইমস/২১অক্টোবর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :