স্বেচ্ছাসেবকের মৃত্যু, বন্ধ হচ্ছে না করোনা টিকার ট্রায়াল

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২২ অক্টোবর ২০২০, ১২:১৭ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২০, ১১:৪০

ব্রাজিলে চলছে অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল। এই ট্রায়ালে অংশগ্রহণকারী এক স্বেচ্ছাসেবকের মৃত্যুর খবর সামনে এসেছে। ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য নজরদারি সংস্থা (আনভিসা) এই মৃত্যুর খবর জানিয়েছে।

তবে টিকার ওভারডোজের কারণেই ওই স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়েছে কি না, তা এখনও নিশ্চিত করা হয়নি। আদৌ তাকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছিল কি না তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়েছে কোনো কোনো রিপোর্টে। তবে এই ঘটনার জেরে ফের প্রশ্নের মুখে ব্রিটিশ-সুইডিশ ফার্মের করোনা টিকা। যদিও এই মৃত্যুর জেরে ট্রায়ালের প্রক্রিয়া বন্ধ থাকবে না বলে জানিয়েছে আনভিসা।

এই স্বেচ্ছাসেবকের মৃত্যুর কারণ নিয়ে এখনও বিস্তারিত কোনো তথ্য দেয়নি ব্রাজিলের স্বাস্থ্য দপ্তর। তবে ওই ব্যক্তি যে ট্রায়ালের সঙ্গে জড়িত ছিলেন তা নিশ্চিত করা হয়েছে। সিএনএন ব্রাজিলের প্রতিবেদন অনুযায়ী, মৃত ব্যক্তি রিও ডি জেনেরিওর বাসিন্দা। কোভিড-১৯ জটিলতার জেরেই ২৮ বছরের ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তারা।

এই মৃত্যুর ব্যাপারে কোনো মন্তব্য করেনি অ্যাস্ট্রাজেনেকাও। যদিও বিষয়টি উদ্বেগের নয় বলে আশ্বস্ত করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সংবাদ সংস্থা সিএনএনকে তারা বলেছে, ‘ট্রায়ালে অংশগ্রহণকারীরা কন্ট্রোল গ্রুপের হোক বা করোনাভাইরাস ভ্যাকসিন গ্রুপের, সব ক্ষেত্রেই উল্লেখযোগ্য সমস্ত মেডিকেল ঘটনা খতিয়ে দেখা হয়। ব্রাজিলে এই ঘটনারও মূল্যায়ন করা হবে। তাই এ নিয়ে অযথা উদ্বেগের কারণ নেই। ব্রাজিলের নিয়ন্ত্রক সংস্থাও ট্রায়াল চালিয়ে যাওয়ার পক্ষেই মত দিয়েছেন।’

ট্রায়াল শেষ না হলেও অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের এই টিকা কেনার পরিকল্পনার কথা ইতিমধ্যেই জানিয়েছিল ব্রাজিলের সরকার। রিওডি জেনেরিওর ফিয়োক্রুজ গবেষণা কেন্দ্রে তা তৈরির কথা ছিল।

এই টিকার সঙ্গে জোরদার প্রতিযোগিতা রয়েছে চীনের সিনোভ্যাক টিকার। সাও পাওলোতে দু’টি টিকা প্রস্তুতকারক সংস্থাই চূড়ান্ত পর্বের ট্রায়াল চালাচ্ছে। চিকিৎসক মহলের একাংশের ধারণা, ব্রাজিলে অক্সফোর্ড টিকার ভবিষ্যৎকে কিছুটা সমস্যায় ফেলতে পারে এই মৃত্যুর ঘটনা। অ্যাস্ট্রাজেনেকার শেয়ার দরেও প্রভাব ফেলেছে এই ঘটনা।

ঢাকা টাইমস/২২অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :