নিরাপদ সড়ক দিবসে পাথওয়ের আলোচনা সভা ও র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২০, ১৬:৫৩

‘মুজিব বর্ষের শপথ, সড়ক করব নিরাপদ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা 'পাথওয়ে'।

ব্যানার ও ফেস্টুন হাতে বিভিন্ন শ্রেণি পেশার নারীদের অংশগ্রহণে রাজধানী মিরপুরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি। পরে মিরপুর-১০ গোলচত্বরে ও সংগঠনটির কার্যালয়ে পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাথওয়ে’র নির্বাহী পরিচালক মো. শাহিন, দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক নূর হাকিম, চালক, যাত্রীসহ নারী পথচারীরা।

বর্তমান সরকারের সময়ে ব্যাপক উন্নয়নের ফলে সড়ক-মহাসড়কে যানচলাচলে গতি বেড়েছে। কিন্তু বেপরোয়া গতিতে গাড়ি চালানো এবং বিপদজনক ওভারটেকিং বেড়ে যাওয়ার কারণে সড়ক দুর্ঘটনাও বাড়ছে। নিরাপদ সড়ক নিশ্চিতে পরিবহনের চালক-শ্রমিকদের পাশাপাশি যাত্রী পথচারিদের সচেতনতা বাড়াতে হবে বলে জানিয়েছেন পাথওয়ে’র নির্বাহী পরিচালক মো. শাহিন।

তিনি বলেছেন, সরকার, পরিবহন কর্তৃপক্ষ ও যাত্রী পথচারীদের সচেতনতা ও ঐকান্তিক সহযোগীতায় সম্ভব নিরাপদ সড়ক নিশ্চিত করা। উল্টোপথে গাড়ি চালাবেন না, যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চালাবেন না। বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি রাস্তায় নামাবেন না, ওভারটেকিং করবেন না। গাড়ি চালনাকালে মোবাইলফোন ব্যবহার করবেন না।

সভায় উপস্থিত চালক হেলপার, পথচারীদের ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক নির্দেশনা, জেব্রা ক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপারের সঠিক নিয়ম বিস্তারিত আলোচনা করেন পাথওয়ের প্রশিক্ষকরা।

এখানে উল্লেখ্য যে, সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়ন ও স্বাবলম্বী করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ হিসেবে 'ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ' দিয়ে আসছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল। পাশপাশি সেলাই মেশিন ব্যবহার প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

ঢাকাটাইমস/২২ অক্টোবর/এআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

স্থপতি ইনস্টিটিউটে মসজিদ স্থাপত্য নিয়ে সেমিনার 

এই বিভাগের সব খবর

শিরোনাম :