এক চার্জে ২১০ কিলোমিটার

প্রকাশ | ২৩ অক্টোবর ২০২০, ১০:১১

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস

নতুন কয়েকটি ইলেকট্রিক স্কুটার বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে ভারতে হিরো ইলেকট্রিক।  এর মধ্যে একটি মডেল হিরো এনওয়াইএক্স এইচএক্স। এই মডেলটি ভারতে বিক্রি হচ্ছে ৬৪ হাজার ৬৪০ রুপিতে। হিরো দাবি করছে তাদের নতুন এই স্কুটার এক চার্জে ২১০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে।

ব্যবসার খাতিরে এই স্কুটারগুলিতে একাধিক ফিচার বা অ্যাপ্লিকেশন কাস্টমাইজ করা যেতে পারে। এর মডিউলার ব্যাটারি সিস্টেম আপনাকে বাড়তি সুবিধা দেবে। এই স্কুটারে ভার বহনের ক্ষেত্রেও একাধিক সুবিধা রয়েছে।  যারা স্কুটারে করে এক জায়গা থেকে অন্যত্র পণ্য সরবরাহ করছেন, তারা অনেকটাই সুবিধা পাবেন।

এই ইলেকট্রিক স্কুটারে ব্লুটুথ ইন্টারফেসের জন্য চার ধরনের অন ডিমান্ড স্মার্ট কানেক্টিভিটির ব্যবস্থা করা হয়েছে। যাতে যাবতীয় কাজ অত্যাধুনিক প্রযুক্তির হাত ধরে খুব সহজে সম্পন্ন হতে পারে।

হিরো ইলেকট্রিকের সিইও ভারতের গণমাধ্যমগুলোকে জানিয়েছেন, প্রতিটি ছোটখাটো ব্যবসাতেই একটি সুনির্দিষ্ট পরিবহন পরিষেবার প্রয়োজনীয়তা রয়েছে। বর্তমানে গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদার বিষয়টিও মাথায় রাখতে হয় ছোটো-মাঝারি ব্যবসায়ীদের। এই পরিস্থিতিতে এনওয়াইএক্স এইচএক্স-এর নতুন সিরিজের গাড়ি অনেকটাই ফ্লেক্সিবল, মডিউলার ও ভার্সাটাইল। যা গ্রাহকদের চাহিদা পূরণ করতে সক্ষম। স্কুটারটির লো রানিং কস্ট, হাই লোড-ক্যারিং ক্যাপাবিলিটি, ইন্টারসিটি রেঞ্জ আপনার নজর কাড়বে। রয়েছে স্মার্ট কানেক্টিভিটি ফিচারও। স্বল্প ব্যাটারি খরচায় পর্যাপ্ত পিক-আপ দিতে সক্ষম হবে এই বাইক।

তিনি আরও জানিয়েছেন, বি২বি কাস্টমারদের জন্য এই বাইক একটি খুব ভালো অপশন হতে পারে। দেশের প্রায় অধিকাংশ ডিলারশিপের কাছেই পাওয়া যাবে এই স্কুটার। এই ইলেকট্রিক স্কুটার ব্যবহারের জেরে ব্যবসায় নানা সমস্যার সমাধানের পাশাপাশি খরচ একটু হলেও কমবে। সর্বোপরি ক্রমবর্ধমান পরিবেশ দূষণ রোধে ভূমিকা নিতে পারবে এই ছোট, বড়, মাঝারি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এজেড)