লাখ লাখ নারীর নগ্ন ছবি ছড়ালো টেলিগ্রাম!

প্রকাশ | ২৩ অক্টোবর ২০২০, ১০:১৬

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

বিতর্কে জড়ালো জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রাম। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ উঠেছে অ্যাপটি দিয়ে লাখ লাখ নারীর নগ্ন ছবি ছড়ানো হচ্ছে। সমস্যা সৃষ্টি করেছে অ্যাপটির ডিপফেক টুল। এই টুলটির সাহায্যে যে ছবিতে পরে থাকা কাপড় মুছে ফেলে নগ্ন করা যায়। আর এই অ্যাপটির সাহায্যে নাবালিক মেয়েদের টার্গেট করে হয়রান করা হচ্ছে।

ইতিমিধ্যে লাখ লাখ নারীর ভুয়া নগ্ন ছবি ভাইরাল হয়েছে। এই অ্যাপটির মাধ্যমে এখনও পর্যন্ত ১০ হাজার মেয়ে ও মহিলাদের ছবি তাদের বিনা অনুমতিতে নগ্ন ছবি অনলাইনে শেয়ার করা হয়েছে। এই ছবিগুলো জুলাই ২০১৯ থেকে ২০২০ মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সোশ্যাল মিডিয়া থেকে ছবি নেওয়া হচ্ছে। এরপর মহিলাদের জামাকাপড় মুছে ফেলা হচ্ছে। তারপরে টেলিগ্রামে অনলাইনে প্রচার করা হচ্ছে। ক্ষতিগ্রস্থদের বেশিরভাগেরই এই ছবিগুলো ব্যক্তিগত ছিল, যা সোশ্যাল মিডিয়া থেকে তোলা হয়েছিল। এদের মধ্যে সবাই মহিলা আর অনেকেরই বয়স কম। এই নামবিহীন 'বট' আর্টিফিশিয়াল লার্নিং এবং মেশিন লার্নিং ব্যবহার করে থাকে।

এই বিষয়টি নিয়ে যারা রিপোর্ট করেছেন তাদের মতে, এটি যে কারও ছবি নিয়ে সেটিকে নগ্ন করে দেওয়ার আশংকা রয়েছে। তাড়া আরও বলেছেন যে, বট এর সাহায্যে যেই মহিলাদের আর মেয়েদের ছবি ফেক নগ্ন করা হয়েছে, সেগুলো সাধারণ মানুষের ব্যক্তিগত ছবি।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা কম বয়েসী মেয়েদের ছবিগুলো মেসেজিং অ্যাপ টেলিগ্রাম অ্যাপে ডিপফেক বটের মাধ্যমে নগ্ন করা হয়েছে। নতুন একটি রিপোর্টে এই কথা সামনে এসেছে। রিপোর্ট অনুযায়ী, এই ছবিগুলি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের একটি সাধারণ প্রয়োগের উপর ভিত্তি করে তৈরি। কৃত্রিম এই বৃদ্ধিমত্তা পরিচালিত ‘বট’টি থাকে টেলিগ্রাম চ্যানেলের ভিতরে। তাকে ব্যবহারকারী একজন নারীর ছবি পাঠিয়ে দিলেই কয়েক মিনিটের মধ্যে তার একটি নগ্ন ডিজিটাল ছবি বেরিয়ে আসে। এর জন্য বাড়তি খরচ করতে হয় না।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এজেড)