অনলাইন প্রফেশনালস ফোরাম গঠন করল ‘বাক্কো’

প্রকাশ | ২৩ অক্টোবর ২০২০, ১৪:৪৪

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

বর্তমান বৈশি^ক প্রেক্ষাপটে বিপিও শিল্পের দ্রুত অগ্রসরমান এবং আকর্ষনীয় বাজার হিসাবে বাংলাদেশ ইতোমধ্যে স্বীকৃতি আদায় করে নিয়েছে। দেশেও এর গ্রহণযোগ্যতা যেমন বাড়ছে তেমনি উন্মোচিত হচ্ছে সম্ভাবনার নতুন দিগন্ত। তাই দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) বিপিও খাতের উন্নয়ন এবং সম্প্রসারণের উদ্দেশ্যে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের উদ্যোগ নিচ্ছে। 

ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং এই শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই খাতে বাংলাদেশ এখন বৈদেশিক ক্রেতাদের পছন্দের তালিকায় দ্বিতীয়। বিপিও শিল্পে অনলাইন প্রফেশনালদের নিয়ে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করার উদ্দেশ্যে বাক্কো গঠন করেছে ‘বাক্কো অনলাইন প্রফেশনালস ফোরাম’। বিপিও/আউটসোর্সিং খাতের উন্নয়নে অনলাইন প্রফেশনালদের উদ্বুদ্ধকরণ, পরামর্শ ও প্রশিক্ষণ প্রদান, সচেতনতা বৃদ্ধি, নীতিগত ও প্রযুক্তিগত সহায়তা এবং ব্যক্তি পর্যায় থেকে প্রাতিষ্ঠানিক রূপদান করা হবে ফোরামটির মূল লক্ষ্য।

২১ অক্টোবর অনলাইনে ফোরামটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি ফোরামের লোগো উন্মোনের মাধ্যমে বাক্কোর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘বর্তমান সরকার আইসিটি খাতে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে। পরিকল্পনাগুলো বাস্তবে রূপ দেওয়াই সরকারের লক্ষ্য। সরকার আইসিটি খাতে তরুণদের প্রশিক্ষণ এবং কাজের বিভিন্ন রকম সুযোগ করে দিচ্ছে। যার ফলে আগামী কয়েক বছরের মধ্যে দেশে প্রচুর কর্মসংস্থান এবং উদ্যোক্তা সৃষ্টি হবে এবং এই যাত্রায় অনলাইন প্রফেশনালদের ব্যাপক ভূমিকা থাকবে বলে আমি মনে করি’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ। দেশের প্রতিষ্ঠিত অনলাইন প্রফেশনালদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জায়েদ কর্পোরেশন এর প্রতিষ্ঠাতা ও সিইও আব্দুল্লাহ জায়েদ, ইমরাজিনা টেকনোলোজিস এর সহ-প্রতিষ্ঠাতা ইমরাজিনা ইসলাম, এরিয়া ৭১ এর প্রতিষ্ঠাতা ও সিইও আহসান হাবিব, ভাইজার এক্স লিমিটেড এর সিইও ফয়সাল মোস্তফা, দ্য সফট কিং লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও সিইও রিফায়েত রিফাত এবং আইসিআইটিপি এর প্রতিষ্ঠাতা শরীফ মো. শাহজাহান। 

বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ ফোরামটি সম্পর্কে বলেন, ‘দেশের তরুণদের একটি বিশাল অংশ বর্তমানে আউটসোর্সিং কাজের সাথে যুক্ত। তাদের সবাইকে একসাথে একটি প্লাটফর্মের সাথে যুক্ত করা গেলে তাদের এবং সামগ্রিক আউটসোর্সিং শিল্পের উন্নয়ন হবে। এই প্রয়োজনীয়তা অনুভব করেই আমাদের নতুন ফোরামটির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’
 
তিনি জানান, শিগগিরই ফোরামটির মাধ্যমে অনলাইন প্রফেশনালদের উন্নয়ন এবং উদ্যোক্তা তৈরিতে বিভিন্ন কার্যক্রম ঘোষণা করা হবে। 

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এজেড)