দিল্লির বাংলাদেশ হাইকমিশনারের বেনাপোল বন্দর পরিদর্শন

প্রকাশ | ২৩ অক্টোবর ২০২০, ১৮:৪৩

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল বন্দর পরিদর্শন করেছেন ভারতের দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান। শুক্রবার বিকালে বন্দর ও আন্তর্জাতিক চেকপোস্ট পরিদর্শন শেষে বেনাপোল কাস্টমস সম্মেলন কেন্দ্রে কাস্টমস, বন্দর, কর্তৃপক্ষ, বেনাপোল সিএন্ডএফ এজেন্টেস এসোসিয়েশন, ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, আমদানি রপ্তানিকারক সমিতির সাথে মতবিনিময় করেছেন।

এর আগে সীমান্তের শূন্যরেখায় পৌঁছালে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার আজিজুর রহমান তাকে শুভেচ্ছা জানান। তিনি এ সময় বেনাপোল বন্দরের বিভিন্ন শেড, আন্তর্জাতিক চেকপোস্ট ও কাস্টমস হাউসের কার্যক্রম ঘুরে দেখেন।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান বলেন, ভারত-বাংলাদেশের  মধ্যে সম্পর্ক অতীতের চেয়ে অনেক ভালো। আমদানি-রপ্তানি বাণিজ্যকে আরো গতিশীল করতে পারলে জাতীয় স্বার্থ রক্ষিত হবে। উভয় দেশের প্রধানমন্ত্রীরা চান- দুই দেশের সম্পর্ক আরো  জোরদার করতে। দুই দেশের পারস্পরিক বোঝাপড়া আরো বৃদ্ধি পেলে উপকৃত হবে দুই দেশের জনগণ।

তিনি আরো বলেন, স্থলবন্দরগুলো কি অবস্থায় আছে সেগুলো পর্যবেক্ষণ করে দেখছি। দু’দেশের মধ্যে বাণিজ্য আরো বাড়াতে সমন্বিতভাবে প্রতিবেদন তৈরি করে উভয় দেশের সরকারের সাথে আলোচান করা হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন- কলকাতায় নিযুক্ত হাই কমিশনার তৌফিক হাসান, কলকাতা হাইকমিশনের প্রথম সচিব শামছুল আরিফ, নয়াদিল্লি হাই কমিশনের কাউন্সিলর শাহেদ আজিম।

বন্দরের সমস্যা ও সম্ভাবনা নিয়ে বক্তব্য দেন- বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আজিজুর রহমান, বেনাপোল বন্দরের ডাইরেক্টর মামুন তরফদার, ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজের ডাইরেক্টর মতিয়ার রহমান, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার সারমিন আক্তার, সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সিনিয়র সহসভাপতি নুরুজ্জামান, সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা, আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি মহসিন মিলন, পুলিশ ইমিগ্রেশনের ওসি মহসিন উদ্দিন প্রমুখ।

নেতৃবৃন্দ বেনাপোলে রেলের কন্টিনার টার্মিনাল নির্মাণ, বেনাপোলের ওপারে ভারতের বনগাঁও কালিতলা পার্কিং এ আমদানি পণ্যবোঝাই ট্রাক থেকে চাঁদাবাজি বন্ধ, বন্দরের নতুন করে জমি অধিগ্রহণ, পৃথক স্থলবন্দর কর্তৃপক্ষ নির্মাণের জোর দবি জানানো হয়। শেষে তিনি বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন মিলনায়তনে এসোসিয়েশনের সদস্যদের সাথে বন্দরের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতবিনিময় করেন।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এলএ)