এক অঙ্কের ঘরে করোনা শনাক্তের হার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ অক্টোবর ২০২০, ২০:১৪ | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২০, ১৯:১৯
ফাইল ছবি

দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত মানুষ শনাক্ত হচ্ছেন। পাশাপাশি মারাও যাচ্ছেন ভাইরাসটিতে। তবে, শনাক্ত ও মৃত্যুর হার বেশ কমেছে সাম্প্রতিক সময়ে। গত কয়েক মাসের তুলনায় শনাক্তের হার আজ সর্বনিম্ন পর্যায়ে এসেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় এক হাজার ৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে, যা গত ৮৩ দিনের মধ্যে সর্বনিম্ন। ফলে শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় নেমে এসেছে এক অঙ্কের ঘরে অর্থ্যাৎ ৯ দশমিক ৯৫ শতাংশ। গত দুই মাস ২২ দিনের মধ্যে এটাই শনাক্তের সর্বনিম্ন হার। দেশে করোনা শনাক্তের পর থেকে এখন পর্যন্ত মোট শনাক্তের হার ১৭ দশমিক ৬৯ শতাংশ।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে সর্বশেষ গত ২৪ ঘন্টায় ১১১টি পরীক্ষাগারে ১০ হাজার ৯৯৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সেখানে গত দুই মাস ২২ দিনের মধ্যে সর্বনিম্ন অর্থ্যাৎ এক হাজার ৯৪ জনের করোনা শনাক্ত হয়। এর আগে গত ২ আগস্ট শনাক্ত হয়েছিলেন ৮৮৬ জন। আর শনাক্তের হারে গত ২৪ ঘণ্টায় নেমে এসেছে এক অঙ্কের ঘরে অর্থ্যাৎ ৯ দশমিক ৯৫ শতাংশ।

এর আগে গতকাল শনাক্তের হার ছিলো ১১ দশমিক তেইশ শতাংশ।

এছাড়াও ২২ অক্টোবর শনাক্তের হার ছিলো ১১ দশমিক তেইশ শতাংশ।

২১ অক্টোবর শনাক্তের হার ছিলো দশ দশমিক সাতানব্বুই শতাংশ।

২০ অক্টোবর শনাক্তের হার ছিলো দশ দশমিক ১৪ শতাংশ।

১৯ অক্টোবর শনাক্তের হার ছিলো দশ দশমিক ৮১ শতাংশ।

১৮ অক্টোবর শনাক্তের হার ছিলো দশ দশমিক ৭৪ শতাংশ।

১৭ অক্টোবর শনাক্তের হার ছিলো দশ দশমিক ৪৫ শতাংশ।

আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৬৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৮৮ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ। এদিকে দেশে করোনা শনাক্তের পর এখন পর্যন্ত মোট তিন লাখ ৯৭ হাজার ৫০৭ জন করোনা শনাক্ত হয়েছেন। আর এ পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা হয়েছে ২২ লাখ ৪৬ হাজার ৪৮৬টি।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য মতে, দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৯ জনের। এ নিয়ে করোনায় এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট মারা গেলেন পাঁচ হাজার ৭৮০ জন। তাদের মধ্যে ১৭ জন পুরুষ ও দুজন নারী। মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১০ জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। করোনায় এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন চার হাজার ৪৫২ জন, আর নারী এক হাজার ৩২৮ জন।

মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগে তিন জন, খুলনা বিভাগে একজন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন দুই জন।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪৯৮ জন। আর এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ১৩ হাজার ৫৬৩ জন।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/টিএটি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :