নীরব ঘাতক বিষণ্নতা দূর করবেন যেভাবে

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৫ অক্টোবর ২০২০, ১১:১২ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২০, ১০:০৮

ক্রমাগত বিষণ্নতা থেকে মানুষ আত্মঘাতী পর্যন্ত হয়ে উঠতে পারে। এটিকে বলা যায় নীরব ঘাতক। কাজেই সুখ-দুঃখ মিলিয়ে জীবনকে সহজভাবে মেনে নিতে পারলেই মেলে বিষণ্নতার মতো মানসিক সমস্যা থেকে মুক্তি। যদিও এ সমস্যা নিয়ে অনেকেই চিকিৎসকের শরণাপন্ন। তবে কিছু বিষয় চর্চা করতে পারলেই নিজেই কাটিয়ে ওঠা যায় এ সমস্যা। নিজে নিজে যে কাজগুলো করতে পারেন

পর্যাপ্ত ঘুম

বিষণ্ণতার প্রথম এবং প্রধান কারণ হলো ঘুমের অভাব। আপনাকে পর্যাপ্ত ঘুমাতে হবে। ঘুমের ব্যাঘাত শুধু আমাদের শারীরিকভাবেই ক্ষতি করে না, এটা তৈরি করে মানসিক অবসাদ এবং বিষণ্ণতা। প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমালে বিষণ্ণতা দূর করা অনেকটা সহজ হয়ে যায়।

সঠিক খাদ্যাভ্যাস

সঠিকভাবে খাদ্যগ্রহণ এই রোগ অনেকটা কমিয়ে দেয়। বিশেষজ্ঞরা বলেছেন, উপযুক্ত পরিমাণে পুষ্টিকর খাবারের অভাবে বিষণ্ণতা দেখা দিতে পারে, আর তাই তারা ভিটামিন বি সমৃদ্ধ খাবার খেতে বলেন বেশি করে।

হাসি

এটা আমার মতে বিষণ্ণতা দূর করার অন্যতম উপায়। হাসিখুশি থাকুন, যত কষ্টই হোক। মানুষের জীবনে কষ্ট থাকবেই, এমন কাউকে পাবেন না, যার জীবনে কষ্ট নেই। কাজেই হাসুন, বিষণ্ণতাকে দূর করুন।

ঘুরতে বের হোন

আমরা যখন ভ্রমণে বের হই কিংবা কোথাও বেড়াতে যাই তখন আমাদের মস্তিষ্ক সেরেটোনিন নামক হরমোন নিঃসৃত করে। এতে আমরা খুশি থাকি ও নিজেকে অনেক আত্মবিশ্বাসী ভাবতে পারি। বিষণ্ণতা দূর করার উপায় হচ্ছে ঘরের কোণে বসে না থেকে বাইরে বের হোন। সাইকোলজিস্টরা বিষণ্ণতা রোগীদের এই পরামর্শ দিয়ে থাকেন যা বায়ু পরিবর্তন নামে বেশ পরিচিত।

কৃতজ্ঞ থাকতে শিখুন

গবেষণায় দেখা গিয়েছে যে, কৃতজ্ঞতা প্রকাশে বিষণ্ণতা কমে। তাই কেউ আপনাকে সহযোগিতা করলে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন।

অগোছালো পরিবেশ পরিহার

যারা অগোছালো, তাদের এই বিষণ্ণতা বেশি হয়, সেটা হতে পারে কর্মক্ষেত্রে, হতে পারে নিজের বাসায়। তাই সব কিছু সাজানো- গোছানো রাখতে চেষ্টা করুন।

গভীরভাবে শ্বাস নিন

এটা অনেকাংশে বিষণ্ণতা দূর করতে সক্ষম। ধীরভাবে দীর্ঘশ্বাস নিন, সব চিন্তা ঝেড়ে ফেলুন।

নেতিবাচক চিন্তা বাদ

বিষণ্ণতায় পড়লে সবাই নিজের ব্যর্থতার কথাই প্রথমে মনে করতে থাকেন। কী করলাম জীবনে, কী পেলাম জীবনে, আমার কিছুই হলো না, কিছুই করতে পারলাম না, সবাই খুশি থাকে, আমিই খুশি থাকি না, আমার ভাগ্য ভালো নয় এইসব ভেবে থাকেন সবাই। এই ধরনের নেতিবাচক চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। এইসব যত ভাববেন ততই বিষণ্ণ হবেন।

ধ্যান করুন

নিয়ম করে ধ্যান করলে বিষণ্ণতা কমে যায়। গবেষকরা বলেছেন যে, ধ্যান মস্তিস্কের কার্যক্ষমতা বাড়ায়, চিন্তা দূর করে।

দীর্ঘমেয়াদি চিন্তা করুন

আপনার ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করুন এবং সেটা দীর্ঘমেয়াদি হতে হবে। আজ থেকে ৫ বছর পড়ে নিজেকে কোথায় দেখতে চান এবং সেই লক্ষ্যে পৌঁছতে হলে কি করা উচিত, সেগুলা নিয়ে ভাবুন। পরিকল্পনামতো এগুলে বিষণ্ণতা গ্রাস করবে না।

খেলাধুলা করুন

কাজের ফাঁকে কিছু সময় বাচ্চাদের সাথে খেলতে পারেন, কিংবা আপনার পোষা প্রাণীর সাথে সময় কাটান, বিষণ্ণতা আপনার কাছে আসবেনা।

সামাজিক কর্মকাণ্ড বাড়ান

আমরা সামাজিক জীব, বেঁচে থাকতে হলে আমাদের সবার সাথে মিশতে হবে। যারা হাসিখুশি থাকেন, বন্ধুদের সাথে আড্ডা দেন, পরিবার নিয়ে ঘুরতে যান , তাদের বিষণ্ণতা কম হয়। তাহলে আর কোনো বিষণ্ণতা নয়, শুরু হোক সুস্থ- স্বাভাবিক জীবন।

সিগারেট, ড্রাগ, মদকে না বলুন

অনেকেই বিষণ্ণতায় পড়লে সিগারেটকে সঙ্গী করে নেন। এরই মাধ্যমে পরিচয় হয় মদ ও ড্রাগের সাথে। সুতরাং ভুলেও সিগারেটের সঙ্গ নিতে যাবেন না বিষণ্ণতায়। অনেকেই মনে করেন সিগারেট খেলে, ড্রাগ নিলে ও মদ পান করলে বিষণ্ণতা ভুলে থাকা যায়। এটা সম্পূর্ণ ভুল একটি তথ্য।

ইতিবাচক বন্ধুবান্ধবের সঙ্গ

আপনি যদি একজন বিষণ্ণ বন্ধুর সাথে থাকেন এবং আপনি নিজেও নেতিবাচক মনোভাব পোষণ করে থাকলে সমস্যা আরও বেড়ে যাবে। আপনার বন্ধু বান্ধবের মধ্যে ইতিবাচক চিন্তাধারার মানুষের সাথে মেশার চেষ্টা করুন। হাসি-খুশি ও আড্ডার মধ্যে আপনি ভুলেই যাবেন যে আপনি বিষণ্ণ ছিলেন।

কষ্টের গান নয়

অনেককেই দেখা যায় বিষণ্ণতার সময় করুন সুরের গান শুনতে। এই কাজটি ভুলেও করতে যাবেন না। এতে করে আপনি আরও বিষণ্ণ হয়ে পড়বেন। তার পরিবর্তে ব্যায়াম করুন। সম্প্রতি গবেষণায় দেখা যায় দিনে ৩০ মিনিটের শারীরিক ব্যায়াম কিংবা ধ্যানে বসা বিষণ্ণতা প্রায় ৬০% কমিয়ে দেয়। সুতরাং নিজেকে বিষণ্ণ মনে হলে ঘরের কোণায় বসে করুন গান না শুনে ব্যায়াম করে নিন অথবা ধ্যানে বসুন। বিষণ্ণতা অনেক কমে যাবে।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :