ইসরায়েলের সঙ্গে সম্পর্কে মত: সুদানে ব্যাপক বিক্ষোভ

প্রকাশ | ২৫ অক্টোবর ২০২০, ১১:০৪

আন্তর্জাতিক ডেস্ক

ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদান সরকার সিদ্ধান্ত নেয়ার পর দেশটির ক্ষুব্ধ জনগণ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এই খবর সামনে আসার পর বিক্ষোভ করে সাধারণ জনগণ।

রাজধানী খার্তুমে সমাবেশ করেন এবং সুদানের সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি প্রত্যাখ্যানের আহ্বান জানান বিক্ষোভকারীরা। খবর পার্সটুডের

এ সময় বিক্ষোভকারীরা ইসরায়েলের সঙ্গে যেকোনো রকমের আলোচনা, শান্তি ও সম্পর্ক প্রতিষ্ঠার বিরোধিতা করে নানা স্লোগান দেন। তারা বলেন, 'আমরা আত্মসমর্পণ করব না এবং ফিলিস্তিনিদের ছেড়ে যাব না। আমরা তাদের পাশেই আছি।'

সমাবেশে বিক্ষোভকারীরা ইসরায়েলের পতাকায় আগুন দেন। সুদানের কয়েকটি রাজনৈতিক দলও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগকে প্রত্যাখ্যান করেছে। তারা জোর দিয়ে বলেছে, ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার বিরুদ্ধে তারা একটি জোট গঠন করবে।

সুদানি বাথ পার্টির মুখপাত্র মুহাম্মাদ ওয়াদা সাঈদ বলেন, জোট গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে এবং তারা কঠোরভাবে ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়টি প্রত্যাখ্যান করছেন।

ঢাকা টাইমস/২৫অক্টোবর/একে