সামান্য বৃষ্টিতেই পৌর রাস্তার বেহাল দশা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২০, ১২:৪৫

দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার অধিকাংশ রাস্তারই বর্তমানে বেহাল দশা। সামান্য একটু বৃষ্টি হলেই এসব খানাখন্দে ভরপুর রাস্তা তলিয়ে যায়। তখন মানুষের দুভোর্গের সীমা থাকেনা। নিয়মিত ড্রেনগুলো পরিস্কার না করায় এই অবস্থার সৃষ্টি হয় বলে অভিযোগ পৌরবাসীর।

জানা গেছে, ১৮৬৮ সালে ব্রাহ্মণবাড়িয়া মিউনিসিপ্যালটি প্রতিষ্ঠিত হয়। এর চার বছর পরেই এর নামকরণ হয় ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা। প্রায় সাড়ে ১৮ বর্গকিলোমিটারের এই পৌরসভায় বর্তমানে প্রায় তিন লাখ মানুষের বসবাস। বর্তমানে পৌর নাগরিকদের ট্যাক্স বাড়লেও বাড়েনি নাগরিক সুবিধা। সামান্য বৃষ্টি হলেই পৌরসভার রাস্তায় পানি জমে।

অভিযোগকারীরা জানান, পৌরসভার মধ্যে দিয়ে প্রবাহিত সবচেয়ে বড় খালসহ (শহর খাল) পাড়া-মহল্লার বিভিন্ন খাল প্রভাবশালীরা দখল করে বহুতল বিশিষ্ট ইমারত নির্মাণ করে ফেলায় সামান্য বৃষ্টি হলেই পৌরসভার রাস্তাগুলো পানিতে তলিয়ে গিয়ে ব্যাপক জলবদ্ধতার সৃষ্টি হয়। এছাড়া ড্রেনগুলো নিয়মতি পরিস্কার না করাও এ অবস্থা সৃষ্টি হওয়ার অন্যতম কারণ।

জানা গেছে, প্রতিদিন পৌরসভার রাস্তা দিয়ে প্রায় চার হাজার রিকশা ও সহস্রাধিক ব্যাটারিচালিত ইজিবাইক চলাচল করে। কিন্তু পৌরসভার অধিকাংশ রাস্তা ভাঙা থাকায় এসব রাস্তায় বিভিন্ন যানবাহন চলাচল করতে মানুষের খুবই ভোগান্তিতে পড়তে হয়।

অভিযোগ আছে, প্রতিবছরই পৌরসভার পক্ষ থেকে কয়েকটি রাস্তা দায়সারা সংস্কার করা হয়। কিন্তু সংস্কারের কয়েক মাস যেতে না যেতেই রাস্তাগুলো পুরনো রূপ ফিরে পায়। প্রায় প্রতিদিনই খনাখন্দের রাস্তায় যানবাহন চলাচলে ছোটখাটো দুর্ঘটনা ঘটে। বিকল হয় যানবাহনের যন্ত্রাংশ।

সরেজমিনে দেখা গেছে, শহরের কুমারশীল মোড় থেকে সড়ক বাজারের মোড়, কুমারশীল মোড় থেকে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড, শহরের টি.এ.রোডের মঠের গোড়া থেকে মধ্যপাড়া বাসস্ট্যান্ড, শহরের জেল রোড থেকে পীরবাড়ি মোড়, মেড্ডা আলিয়া মাদ্রাসা রোড, রামকানাই হাই একাডেমির সামনে থেকে লোকনাথ উদ্যানের সামনে, মেড্ডা কাল ভৈরব মন্দিরের সামনে থেকে সিও অফিসের মোড়, নিউমার্কেট সড়ক, শহরের ঘোড়াপট্টি ব্রিজ থেকে টান বাজার সড়ক, শহরের মাদ্রাসা রোড থেকে কান্দিপাড়া সড়ক, কাজী মাহমুদ শাহ গেইট থেকে কাজীপাড়া সড়ক, কাজীপাড়া ধোপা বাড়ি মোড় থেকে মৌলভীহাটি রোডসহ বিভিন্ন মহল্লার সড়কেরই কঙ্কালসার অবস্থা। সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধনও করেছে এলাকাবাসী।

পৌর এলাকার পূর্ব মেড্ডার বাসিন্দা ও জাতীয় শ্রমিক ফেডারেশন ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিটির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম অভিযোগ করে জানান, পৌরসভার অধিকাংশ রাস্তা-ঘাটের অবস্থা শোচনীয় ও যান চলাচলের অনুপযোগী। তিনি দ্রুত সড়কগুলো সংস্কার করে যান চলাচলের উপযোগী করার দাবি জানান।

এ বিষয়ে জেলা নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক রতন কান্তি দত্ত বলেন, ‘পৌর এলাকার গুরুত্বপূর্ণ সব রাস্তারই কঙ্কালসার অবস্থা। ১৬০ বছরের পুরনো একটি পৌরসভার রাস্তা-ঘাট এমন হবে তা মেনে নেওয়া যায় না।’

পৌরসভার সচিব শামসুদ্দিন জানান, পৌর পরিষদের সর্বশেষ সভায় সড়কগুলো সংস্কারের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট প্রকৌশলীদের নির্দেশ দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :