করোনার প্রভাবে আনন্দহীন পূজামণ্ডপ

প্রকাশ | ২৬ অক্টোবর ২০২০, ১৩:৩৮ | আপডেট: ২৬ অক্টোবর ২০২০, ১৩:৪৬

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)

করোনার প্রভাবে স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে পূজামণ্ডপে যাচ্ছেন সনাতন ধর্মীয়রা। সে অনুযায়ী গাজীপুরের কালিয়াকৈরেও অনুষ্ঠিত হচ্ছে সনাতন ধর্মীয়দের সবচেয়ে বড় এ উৎসব।

প্রতি বছরের মতো এবারও উপজেলার পূজামণ্ডপগুলো ঢাকঢোল, আলপনা আর রং বেরঙে সেজেছে নতুন সাজে। শুধু অন্য বছরগুলোর মতো মণ্ডপগুলোতে আনন্দ-আমেজ নেই।

সরেজমিনে দেখা গেছে, কালিয়াকৈরের ৯টি ইউনিয়ন ও পৌরসভা মিলে মোট  ১০১টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। ফেলে আসা বছরগুলোতে ব্যাপক জনসমাগম, আনন্দ ফুর্তি ও নানা অনুষ্ঠানের আয়োজন ছিল মণ্ডপগুলোতে। তবে এ বছর করোনার প্রভাবে অনেকটাই রংহীন এই পূজামণ্ডপগুলো। করোনার স্বাস্থ্যবিধি মেনে পূজামণ্ডপের কার্য সম্পন্ন করছে সনাতন ধর্মীয়রা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কালিয়াকৈর শাখার সভাপতি দেব দুলাল সরকার ঢাকাটাইমসকে জানান, করোনার প্রভাবে অন্যান্য বছরের মতো এ বছর বড় কোনো আয়োজন করা হয়নি। ধারাবাহিকতা বজায় রাখতে বিভিন্ন শর্ত ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে পূজা উদযাপন করা হচ্ছে।     

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমীন জানান, করোনার প্রভাবে এ বছর পূজামণ্ডপগুলোতে বিশষ সতর্কতা জারি করা হয়েছে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে পূজা করার নির্দেশ দেওয়া হয়েছে। জনসমাগম রোধে বিশেষ নজরদারি রাখতে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/পিএল)