সিঙ্গাপুরের রাষ্ট্রীয় পুরস্কার পেলেন প্রাইম এক্সচেঞ্জের দুই গ্রাহক

প্রকাশ | ২৬ অক্টোবর ২০২০, ১৯:০২

ঢাকাটাইমস ডেস্ক

করোনাকালে অভিবাসী শ্রমিকদের পাশে দাঁড়ানোর স্বীকৃতিস্বরূপ প্রাইম এক্সচেঞ্জের কো. পিটিই লিমিটেডের দুই গ্রাহক পেলেন সিঙ্গাপুর রাষ্ট্রপতির স্বেচ্ছাসেবক ও দানশীলতা পুরস্কার (President’s Volunteerism & Philanthropy Awards)। ওমর ফারুক শিপন ও কবির হোসেন নামে ওই দুইজনকে এ পুরস্কার দেন সিঙ্গাপুরের মহামান্য রাষ্ট্রপতি হালিমাহ ইয়াকুব।

তারা দীর্ঘদিন যাবত প্রাইম এক্সচেঞ্জের রেমিট্যান্স গ্রাহক। এর মধ্যে কোভিড-১৯ প্রতিরোধে বাংলাদেশী অভিবাসী শ্রমিকদের সচেতনতা এবং গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে একটি শিপইয়ার্ডের সেফটি কো-অর্ডিনেটর ওমর ফারুক শিপন। এর স্বীকৃতিস্বরূপ তিনি অর্জন করেছেন ‘পিপল অফ গুড’ পুরস্কার।

এছাড়া ‘পিপলস অফ গুড– স্পেশাল কমেন্ডেশন’ (বিশেষ পুরস্কার) অর্জন করেছেন বাংলাদেশী বংশোদ্ভূত সিঙ্গাপুরের কবির হোসেন। তিনি প্রবাসী কর্মীদের খাদ্যদ্রব্য ও প্রয়োাজনীয় সামগ্রী প্রদানের উদ্দেশে তহবিল সংগ্রহের জন্য একটি বিশেষ অ্যাপ তৈরি করেন।

রাষ্ট্রপতির স্বেচ্ছাসেবক ও দানশীলতা পুরস্কার (পিভিপিএ) হ'ল ব্যক্তি, সংস্থা ও সমাজের নেতৃত্বস্থানীয়দের স্বীকৃতি দেওয়ার জন্য সবোর্চ্চ পুরস্কার। এটি  একটি প্ল্যাটফর্ম যা মানবতার সেবায় নিয়োজিতদের স্বীকৃতি দেয়। সিঙ্গাপুর সরকারের স্বেচ্ছাসেবক ও দানশীলতার ক্ষেত্রে দেওয়া এই বার্ষিক পুরস্কারটি রাষ্ট্রপতির প্রদানকৃত সর্বোচ্চ সম্মান।

 

রাষ্ট্রপতির স্বেচ্ছাসেবক ও দানশীলতা পুরস্কার ২০২০’র বিশেষ পর্বটি এবছর কোভিড-১৯’র সময়কালে জনসেবায় অসাধারণ নজির সৃষ্টি করার জন্য ব্যক্তি, সংস্থা এবং সমাজের নেতৃত্বস্থানীয়দের স্বীকৃতি দিয়েছে।

পুরস্কারের উদ্দেশ্য সম্পর্কে পিভিপিএ উল্লেখ করে, ‘রাষ্ট্রপতির স্বেচ্ছাসেবক ও দানশীলতা পুরস্কার ২০২০’র বিশেষ সংস্করণ পুরস্কারের মাধ্যমে করোনায় অনন্য অবদানের জন্য ব্যক্তি, সংস্থা ও সমাজের নেতৃত্বস্থানীয়দের প্রচেষ্টাকে সম্মান জানিয়েছি। আমরা মনে করি, এর ফলে আরও মানুষ মানবতার সেবায় এগিয়ে আসবে, যা একটি সুন্দর শহর গড়ে তুলতে ভূমিকা রাখবে।’

প্রসঙ্গত, প্রাইম এক্সচেঞ্জ কো. পিটিই লি: হল প্রাইম ব্যাংকের সম্পূর্ণ নিজস্ব মালিকানাধীন এক্সচেঞ্জ কোম্পানি। যা সিঙ্গাপুরে অবস্থিত কোন বেসরকারি  বাণিজ্যিক ব্যাংক কর্তৃক প্রতিষ্ঠিত নিজস্ব মালিকানাধীন প্রথম এক্সচেঞ্জ কোম্পানি। ২০০৬ সাল থেকে এই এক্সচেঞ্জ কোম্পানিটি সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশী এবং ভারতীয়দের সবচেয়ে নির্ভরযোগ্য রেমিট্যান্স হাউস হিসাবে আত্মপ্রকাশ করেছে।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/পিএল)