মোগল আমলের চান্দামারী মসজিদের ভগ্ন দশা

মুমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম
| আপডেট : ২৭ অক্টোবর ২০২০, ১৩:৪১ | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২০, ১৩:১৯

কুড়িগ্রামের রাজারহাটের পাঁচশ বছরের পুরোনো মোগল আমলের নিদর্শন চান্দামারী মসজিদটি স্বমহিমায় এখনো দাঁড়িয়ে রয়েছে। তবে সংস্কারের অভাবে উপজেলা পরিষদ থেকে তিন কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে চান্দামারী মন্ডলপাড়া গ্রামে অবস্থিত মসজিদটি এখন ভগ্ন দশা। এরই মধ্যে একটি গম্বুজ একাংশ ভেঙে গেলে স্থানীয়রা তা সংস্কার করে। এছাড়া দুই একটি অংশের গাঁথুনিতেও লোনা ধরেছে। বর্ষাকালে মসজিদের ভেতর পানি জমে।

এলাকাবাসী অপূর্ব কারুকার্যে খণ্ডিত এই প্রাচীন স্থাপনা রক্ষণাবেক্ষণের জন্য সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের হস্তক্ষেপ কামনা করেছেন।

এলাকাবাসী জানান, ভারতের বাবরী মসজিদ ও বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদের আদলে মোগল আমলে তৈরি এই সুনিপুণ মসজিদটিতে তিনটি গম্বুজ ও তিনটি মেহেরাব রয়েছে। মাত্র ৫১ শতক জমির ওপর ইট-সুরকি দ্বারা নির্মিত মসজিদটিতে এলাকার মুসল্লিরা নিয়মিত নামাজ আদায় করেন। প্রতিদিন দূর-দূরান্ত থেকে অনেক দর্শনার্থী মসজিদটি দেখতে আসেন।

মসজিদের পুরো অবকাঠামোটির দৈর্ঘ্য ৪৫ ফুট, প্রস্থ ২২ ফুট এবং উচ্চতা ৬০ ফুট। চারদিকে বাউন্ডারি ওয়াল দ্বারা ঘেরা। মসজিদটি অতি প্রাচীন হওয়ায় এখন ভগ্ন দশায় পরিণত হয়েছে। গ্রামের লোকজন গরিব ও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির হওয়ায় তারা মসজিদটি সংস্কারে কোনো উদ্যোগ নিতে পারছে না।

মসজিদ পরিচালনা কমিটির সভাপতি জাকির হোসেন চৌধুরী জানান, এ উপজেলায় সবচেয়ে পুরোনো মসজিদ চান্দামারী মসজিদ। অথচ এই প্রাচীন স্থাপনাটি আর্থিক সমস্যার কারণে সংস্কার করা সম্ভব হচ্ছে না।

চান্দামারী ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আক্তার আহসানসহ এলাকাবাসী ঐতিহ্যবাহী মসজিদটির স্মৃতি সংরক্ষণ করতে প্রত্নতত্ত্ব বিভাগের হস্তক্ষেপ কামনা করেছেন।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :