সংকট কাটেনি, ভেন্টিলিশনেই সৌমিত্র

প্রকাশ | ২৭ অক্টোবর ২০২০, ২০:৪৩

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত কলকাতার শক্তিমান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সংকট এখনো কাটেনি। তিনি আপাতত রয়েছেন ভেন্টিলেশনে। তবে নতুন করে তার পরিস্থিতির অবনতি হয়নি। রক্তে অণুচক্রিকার পরিমাণ একই রয়েছে বলে জানিয়েছে বেলভিউ হাসপাতাল কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার তার আবার শারীরিক পরীক্ষা শেষে এসব তথ্য জানানো হয়।

বেলভিউ হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, সৌমিত্রর শারীরিক অবস্থার সর্বক্ষণ পরিস্থিতির উপরে নজর রাখছে তার জন্য নিযুক্ত মেডিক্যাল টিম। অশীতিপর সৌমিত্র গত ২২ দিন ধরে মিন্টো পার্কের ওই হাসপাতালে চিকিৎসাধীন।

ভারতীয় গণমাধ্যম জানায়, পরিজনদের সঙ্গে আলোচনাক্রমে সোমবার সৌমিত্রকে ‘এন্ডোট্র্যাকিয়াল ইনটিউবেশন’ তথা ভেন্টিলেশনে রাখা হয়। পরীক্ষা করে দেখা যায়, তার রক্তে ইউরিয়ার পরিমাণ অনেক বেশি। অণুচক্রিকা কম থাকায় রক্তও দিতে হয়েছে। চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রবীণ অভিনেতার এক্স-রে রিপোর্টে নতুন ‘প্যাচ’ দেখা দিয়েছে। সেকেন্ডারি নিউমোনিয়া সংক্রমণ হয়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে। বয়স এবং কো-মর্বিডিটি তার চিকিৎসার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। রক্তে হিমোগ্লোবিন এবং অণুচক্রিকার পরিমাণ কম থাকায় আগেই করা হয়েছে ব্লাড ট্রান্সফিউশন। শরীরে সোডিয়াম, পটাশিয়ামের পরিমাণ ওঠানামা করছে এখনও।

করোনা-আক্রান্ত অবস্থায় সৌমিত্রকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। কিন্তু গত সপ্তাহে তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। চিকিৎসাতেও সাড়া দিতে থাকেন তিনি। তবে, সম্প্রতি তার শারীরিক অবস্থা আবার সঙ্কটজনক হয়ে পড়ে। রক্তে অক্সিজেনের পরিমাণে তারতম্য হওয়ায় মাঝে মাঝেই তাকে বাইপ্যাপ সাপোর্ট দিতে হচ্ছিল। এ বার তাকে দিতে হল ভেন্টিলেশনে।

হাসপাতালের দাবি, স্নায়ুরোগ বিশারদ-সহ সব চিকিৎসক সৌমিত্রের চেতনা ফেরাতে ইনটিউবেশনের তথা ভেন্টিলেশনের উপরেই নির্ভর করছেন।

ঢাকাটাইমস/২৭অক্টোবর/ইএস