বিশ্ব চ্যাম্পিয়ন কোলম্যান দুই বছর নিষিদ্ধ

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২০, ১৪:১৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন ১০০ মিটারে বিশ্ব চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ান কোলম্যান। ২৪ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এই তারকা অ্যাথলেট চলতি বছরের ১৪ মে থেকে নিষিদ্ধ রয়েছেন। দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়ায় আগামী বছর টোকিও অলিম্পিকে তিনি খেলতে পারবেন না।

২০১৯ সালে দোহায় অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে পুরুষদের ১০০ মিটারে কোলম্যান স্বর্ণ জয় করেছিলেন। সেখানে তিনি ৪× ১০০ মিটার রিলেতেও যুক্তরাষ্ট্র দলের হয়ে স্বর্ণ জয় করেছেন। ২০১৯ সালের ডিসেম্বরে তৃতীয় পরীক্ষায় উপস্থিত না হয়ে প্রাথমিকভাবে জুনে তাকে নিষিদ্ধ করা হয়েছিল। ৬০ মিটার ইনডোর রেসে বিশ্ব রেকর্ডধারী কোলম্যান বিশ্ব ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আরবিট্রেশনে ৩০ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন।

এক বছরের মধ্যে পরপর তিনটি পরীক্ষায় অনুপস্থিত থাকলে সেই অ্যাথলেটকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। ২০১৯ সালের ১৬ জানুয়ারি প্রথমবার অনুপস্থিত থাকার পর ২৬ এপ্রিল দ্বিতীয় ও ৯ ডিসেম্বর তৃতীয় দফা পরীক্ষায়ও তিনি উপস্থিত ছিলেন না। কোলম্যানের এই ধরনের আইন ভঙ্গের পিছনে একটি বিষয় নিশ্চিত হয়েছে যে তিনি নিষিদ্ধ দ্রব্য গ্রহণ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে কোলম্যান বলেছেন, তিনি এ ব্যপারে একেবারেই দায়ী নন। আর এটা প্রমাণের জন্য ক্যারিয়ারের বাকিটা সময় প্রতিদিনই তিনি ড্রাগ টেস্টে অবতীর্ণ হতে রাজি আছেন।

(ঢাকাটাইমস/২৮ অক্টোবর/এসইউএল)