ফেসবুক অ্যাপ দিয়েই চালানো যাবে ইনস্টাগ্রাম

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২০, ১৪:২৪

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস

ইনস্টাগ্রাম তাদের পথ চলা শুরু পর পর কয়েক বছরের মধ্যে ফেসবুক কিনে নেয়। ইনস্টাগ্রাম একটি অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম যার মাধ্যমে সবচেয়ে দ্রুত ফটো শেয়ারিং, ভিডিও শেয়ারিং করা যায়। ইনস্টাগ্রাম এর মাধ্যমে ছবি এবং ১৫ সেকেন্ডের দৈর্ঘ্যের ভিডিও আপলোড করা যায। প্রতিদিন ৩০০ মিলিয়নেরও বেশি মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করে যারা কিনা ফটো শেয়ার করে থাকে। প্রতিদিন ৭০ মিলিয়ন স্থিরচিত্র এবং ভিডিও শেয়ার করা হয় ইনস্টাগ্রামের মাধ্যমে।

ইউজারদের সুবিধার্থে নিত্যদিনই কিছু না কিছু ফিচার আনে ফেসবুক কিংবা ইনস্টাগ্রাম। ব্যবহারকারীরা যাতে এই সোশ্যাল প্ল্যাটফর্মে এসে কোনওভাবেই একঘেয়ে অনুভব না করেন, তার জন্য সদা সচেষ্ট মার্ক জুকারবার্গের সংস্থা। কারণ ইউজারদের খেয়াল রাখলেই বাড়বে সংস্থার প্রতিপত্তি। আর এবার একসুতোয় বেঁধে দেওয়া হল ফেসবুক ও ইনস্টাগ্রামকে। মিলেমিশে একাকার হয়ে গেল মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজ। অর্থাৎ আপনার কাছে যে কোনও একটি অ্যাপ থাকলেই দুই প্ল্যাটফর্মে করা মেসেজই দেখে নিতে পারবেন। আলাদা করে আর অ্যাপ ডাউনলোড করারও প্রয়োজন হবে না।

ফেসবুকের অংশ ইনস্টাগ্রামকে যুবপ্রজন্মের মধ্যে জনপ্রিয় করে তুলতে নানা ধরনের ফিচার এনেছে কোম্পানি। কখনও আপডেট হয়েছে স্টোরি দেওয়ার ফিচারটি তো কখনও জুড়েছে ক্যালেন্ডার কিংবা ম্যাপের মতো ফিচার। টিকটক বিদায় নেওয়ার পর ভিডিও তৈরির জন্য ইউজারদের ‘রিলস’ উপহার দিয়েছিল ইনস্টাগ্রাম। আর এসব কারণেই বর্তমান জনপ্রিয়তার শিখরে পৌঁছে গিয়েছে এই সোশ্যাল প্ল্যাটফর্মটি। সেটির ব্যবহার আরও খানিকটা বাড়াতেই এবার মেসেঞ্জারের সঙ্গে জুড়ে দেওয়া হল ডিরেক্ট মেসেজকে।

নতুন এই ফিচারটি আসতে চলার ইঙ্গিত ইনস্টাগ্রাম আগেই দিয়েছিল। জানিয়েছিল, এবার ফেসবুক বন্ধুদের সঙ্গে যোগাযোগ হবে আরও সহজ। ইনস্টাগ্রাম অ্যাপ ডাউনলোড না করেই সেলফি স্টিকার তৈরি করা যাবে। বন্ধুদের সঙ্গে চ্যাট করা যাবে। ফেসবুকের অবশ্য বক্তব্য, ইউজারদের সুবিধার কথা মাথায় রেখেই দুটিকে জুড়ে দেওয়া হয়েছে। এতে অ্যাপের প্রাইভেসিতেও কোনও প্রভাব পড়বে না। ফেসবুকের নয়া ঘোষণার পর থেকেই টুইটারে ট্রেন্ডিং হয়ে গিয়েছে বিষয়টি।

(ঢাকাটাইমস/২৮ অক্টোবর/আরজেড/এজেড)