এরদোয়ানের কার্টুন ছাপল শার্লি এব্দো

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২০, ১৫:৩৩

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে তুমুল বিবাদের মধ্য এবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের কার্টুন ছাপল বিতর্কিত পত্রিকা শার্লি এব্দো। ওই পত্রিকার প্রচ্ছদ সংখ্যাতেই তারা এরদোয়ানের কার্টুন ছেপেছে।

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর কার্টুন প্রকাশ করে শার্লি এব্দো পত্রিকাই বিতর্কের ঝড় তুলেছিল। এরপর হামলার শিকার হয় শার্লি এব্দো। সেই কার্টুন দেখিয়ে মত প্রকাশের স্বাধীনতা ব্যাখ্যা করতে গিয়েছিলেন শিক্ষক স্যামুয়েল প্যাটি। তাকে হত্যা করেছে ১৯ বছর বয়সী চেচেন যুবক।

এরপর ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরোঁ জানিয়েছিলেন তিনি মত প্রকাশের স্বাধীনতার পক্ষে। এই অবস্থান থেকে পিছিয়ে আসার কোনো সম্ভাবনা নেই। পরে তাকে উদ্দেশ্য করে এরদোয়ান বলেন, ম্যাকরোঁ ইসলামকে অপমান করতে পারেন না। ম্যাকরোঁকে ফ্যাসিস্ট আখ্যা দিয়ে এরদোয়ান বলেছিলেন, কেউ যেন ফরাসি জিনিস না কেনেন।

এই কার্টুন নিয়েই ডাচ দক্ষিণপন্থী রাজনীতিবিদ উইল্ডার্সের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন এরদোয়ান। তুরস্কে এই ধরনের অপরাধে দুই বছর পর্যন্ত জেল হতে পারে। গত শনি ও সোমবার উইল্ডার্স দুইটি কার্টুন শেয়ার করেছিলেন। একটিতে দেখা যাচ্ছে, এরদোয়ান বোমার মতো একটি টুপি পরে আছেন। তার নীচে লেখা 'সন্ত্রাসবাদী'। অন্যটিতে তুরস্কের পতাকা নিয়ে ডুবন্ত জাহাজের ছবি। তার ক্যাপশন হলো, 'বাই বাই এর্দোয়ান, তুরস্ককে ন্যাটো থেকে কিক করে বের করে দেয়া হোক'।

ম্যাকরোঁ বনাম এরদোয়ান লড়াই আর শুধু কার্টুন বা একে অন্যের বিরুদ্ধে কথা-যুদ্ধে সীমাবদ্ধ নেই। ফ্রান্স ইইউ কে জানিয়েছে, তুরস্কের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কারণ, এরদোয়ান ফরাসি জিনিস বয়কটের ডাক দিয়েছেন। তিনি ম্যাকরোঁর মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলে তাকে অপমান করেছেন।

ফ্রান্সের বাণিজ্য মন্ত্রী বলেছেন, ফ্রান্স ঐক্যবদ্ধ, ইউরোপও তাই। ইউরোপিয়ান কাউন্সিলের পরবর্তী বৈঠকে ক্ষমতার ভারসাম্যকে আরো শক্তিশালী করার জন্য সিদ্ধান্ত নিতে হবে। তুরস্ক যাতে ইউরোপীয় মূল্যবোধ ও স্বার্থ মেনে চলে তার ব্যবস্থা করতে হবে।

আবার তুরস্কের পর্লামেন্টে ম্যাকরোঁর বিবৃতির তীব্র নিন্দা করা হয়েছে। চারটি প্রধান রাজনৈতিক দল একযোগে জানিয়েছে, ম্যাকরোঁর মত প্রকাশের স্বাধীনতা নিয়ে যা বলেছেন, তাতে প্রবল বিরোধ দেখা দিতে পারে। তার প্রভাব সব ধর্মের লোকেদের উপরে পড়বে।

ঢাকা টাইমস/২৮অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :