অ্যানড্রয়েড ১২ ভার্সনে বিল্টইন ভিপিএন

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২০, ১৫:৩৬

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস

করোনা আবহে স্কুল-কলেজসহ কিছু প্রতিষ্ঠান ওয়ার্ক ফ্রম হোম পদ্ধতিতে হচ্ছে। প্রতিটি সংস্থার কর্মীরাই বাড়ি থেকে কাজের সূত্রে তাদের কোম্পানির নেটওয়ার্ক সার্ভারের সঙ্গে নিজেদের ল্যাপটপ বা ডেস্কটপকে সংযুক্ত করছেন। আর এর জেরে সব চেয়ে বেশি যে বিষয়টি অনুভূত হচ্ছে, তা হল একটি সিকিওর ভিপিএন কানেকশন। মানুষজন সর্বদা তাদের ভার্চুয়াল নিরাপত্তা ও গোপনীয়তা নিয়ে সচেতন থাকতে চাইছেন। আর মানুষজনের এই ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখেই এ বার এসেছে ওয়ারগার্ড ভিপিএন প্রোটোকল। এটি অ্যান্ড্রয়েড১২ ভার্সনেও উপলব্ধ হবে। যার ফলে আদতে সাধারণ মানুষজনই উপকৃত হবেন।

স্টেট অব দ্য আর্ট ক্রিপটোগ্রাফি স্ট্যান্ডার্ড ব্যবহার করে এই ওয়ারগার্ড ভিপিএন প্রটোকল। এর সাহায্যে ব্যবহারকারীদের গোপনীয়তা, নিরাপত্তা সুনিশ্চিত হওয়ার পাশাপাশি ইন্টারনেট স্পিডও যথাযথ থাকে। এ বার অ্যানড্রয়েড১২-এর লিনাক্স কার্নেল ভার্সনেও ওয়ারগার্ড ভিপিএন প্রটোকল। যুক্ত করার জন্য উল্লেখযোগ্য ভূমিকা নিতে চলেছে গুগল। এর ফলে সমস্ত অ্যানড্রয়েড১২ স্মার্টফোনেই থাকবে বিল্ট-ইন ভিপিএন। যদিও এই ফিচারটি আগে থেকেই রয়েছে আইওএস স্মার্টফোনগুলোতে।

ওয়ারগার্ড  একটি নতুন ভিপিএন প্রটোকল। এর মধ্যে যথেষ্ট পরিমাণ কম কোডিং লাইন (৪০০০) থাকা সত্ত্বেও এই প্রোটোকল সিস্টেম অন্যান্য প্রোটোকলগুলোর থেকে অনেকটাই দ্রুত কাজ করতে পারে। লঞ্চ করার পর পরই লিনাক্স কার্নেল-এর সঙ্গে যুক্ত করা হয় ওয়ারগার্ড ভিপিএন প্রটোকল-কে। পরের দিকে এটি লিনাক্স৫.৬ ভার্সনেও যুক্ত করা হয়।

অ্যানড্রয়েড সাধারণত লিনাক্স-এর উপর ভিত্তি করেই কাজ করে। এ ক্ষেত্রে এই ওয়ারগার্ড -কে অ্যানড্রয়েড১২ লিনাক্স ৫.৪ ও ৪.১৯ ট্রি ভার্সনে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, অ্যানড্রয়েড কমন কার্নেল-এর অ্যানড্রয়েড১২-৫.৪ ও ৪.১৯ ট্রি ভার্সনে অতিসম্প্রতি একটি নতুন কমিটসের নম্বর সংযুক্ত করেছে গুগল। এই নতুন এডিশনে ওয়ারগার্ড ভিপিএন প্রটোকল-ও সাপোর্ট করে। সম্প্রতি এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে ব্রিটিশ অনলাইন পাবলিকেশন টেকরাডার-এ। সেই সূত্রে খবর পাওয়া গিয়েছে, অ্যানড্রয়েড১২ ভার্সনেও সিম্পল নেটওয়ার্ক ডিভাইস ড্রাইভার হিসেবে কাজ করবে এই ওয়ারগার্ড।

প্রসঙ্গত, প্রতিটি নতুন অ্যানড্রয়েড ভার্সন রিলিজের পাশাপাশি গুগল সাপোর্ট-এ কিছু লিনাক্স কার্নেল-ও আসে। এ ক্ষেত্রে অ্যানড্রয়েড১১ ব্যবহার করে কার্নেলস ৪.১৪ ও ৩.১৯। সেই সূত্র ধরেই অ্যানড্রয়েড১২ সম্ভবত লিনাক্স কার্নেলস ৪.১৯ ও ৫.৪ ভার্সন ব্যবহার করতে পারে।

টেকবিশেষজ্ঞদের অনুমান, বর্তমানের ফ্ল্যাগশিপ অ্যানড্রয়েড ডিভাইজগুলো লিনাক্স কার্নেল ৪.১৯-এ চলে। সেই অনুযায়ী অ্যানড্রয়েড১২ ফ্ল্যাগশিপের টপ মডেল চলবে লিনাক্স কার্নেল ৫.৪-এ। আর লোয়ার মডেল চলবে লিনাক্স কার্নেল ৪.১৯-এ।

(ঢাকাটাইমস/২৮ অক্টোবর/আরজেড/এজেড)