এক ঘণ্টার পুলিশ সুপার স্কুলছাত্রী রিমি

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২০, ১৭:১৬

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস

ভোলায় এক ঘণ্টার জন্য প্রতিকী পুলিশ সুপার (এসপি) হয়েছেন তাসনিম আজিজ রিমি। সে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যায়লের দশম শ্রেণির ছাত্রী।

বুধবার দুপুর ১২টার দিকে ভোলা পুলিশ সুপার কার্যালয়ে এক ঘণ্টার জন্য প্রতিকী পুলিশ সুপারের দায়িত্ব বুঝে রিমি। ‘গার্লস টেকওভার’ কর্মসূচির আওতায় ন্যাশনাল চিলড্রেন টাস্ক ফোর্সের (এনসিটিএফ) সহযোগিতায় নারী নেতৃত্বে উদ্বুদ্ধকরণ কর্মসূচির আওতায় তাকে এই দায়িত্ব দেওয়া হয়।

দায়িত্ব পেয়ে রিমি জেলার ১০টি থানাকে নারীবান্ধব করতে ও নারীর প্রতি সহিংসতা রোধে সুপারিশমালা তুলে ধরেন।

এসময় রিমি বাল্যবিবাহ, নারী নির্যাতন ও নিপীড়নসহ নারী সহিংসতা রোধে আলোচনায় অংশ নেয়। এসব বন্ধে পুলিশ সুপার সরকার মো. কায়সারের কাছে কিছু সুপারিশও তুলে ধরে সে।  এছাড়া নারীদের সকল সমস্যা সমাধানসহ বাল্যবিয়ে নিরোধের ব্যবস্থা, পানিতে ডুবে শিশু মৃত্যুর হার হ্রাসকরণ ও জলবায়ু উদ্বাস্তু শিশুদের পুনর্বাসনের জন্য সুপারিশমালা পেশ করে রিমি। পাশাপাশি এগুলো বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেছে সে।

রিমি ভোলায় পাঁচদিনে একটি ধর্ষণ মামলা ও আট ঘণ্টায় একটি নারী নির্যাতনের ঘটনার কথা উল্লেখ করে বলেছে, ‘কিশোরী মেয়েরা সমাজে নানা লাঞ্ছনা-বঞ্চনার শিকার হয়। যার ফলে অল্প বয়সে পরিবারের পক্ষ থেকে বাল্যবিবাহ দিয়ে দেয়।’

এসময় নারীর প্রতি সহিংসতা বন্ধের জন্য সবাইকে একযোগে কাজ করা ও নারীবান্ধব জেলা গড়তে সকলের প্রতি আহ্বান জানান রিমি।

পুলিশ সুপার সরকার মো. কায়সার বলেন, ‘নারীর অবদান এখন দেশের গুরুত্বপূর্ণ  স্থানে। আজকের তরুণ প্রজন্ম ও নারীরাই একদিন দেশের উন্নয়নে কাজ করবে। আমরা নারী বান্ধব জেলা ও নারীর সহিংসতা রোধে কাজ করব এবং স্কুল  ছাত্রীর সকল সুপারিশ আমরা বাস্তবায়ন করার চেষ্টা করব।’

প্রসঙ্গত, ‘গার্লস টেকওভার’ কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে একজন কিশোরী, কন্যাশিশু অথবা তরুণীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা। যাতে তার আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারাবদ্ধ হয়।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/পিএল)