মহানবীকে অবমাননার প্রতিবাদে আলফাডাঙ্গায় বিক্ষোভ

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২০, ২০:৪৯ | আপডেট: ২৮ অক্টোবর ২০২০, ২০:৫৭

আলফাডাঙ্গা (প্রতিনিধি) প্রতিনিধি, ঢাকাটাইমস

ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে ফরিদপুরের আলফাডাঙ্গায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টার দিকে উপজেলার সদর বাজারে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। মিছিলটি সদর বাজারের চুয়াল্লিশের মোড় থেকে শুরু করে বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাজার চৌরাস্তায় এক সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে বক্তব্য দেন- উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, কুসুমদি সালামিয়া মাদ্রাসার সাধারণ সম্পাদক শেখ কামরুল ইসলাম, আলফাডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশনের সমন্বয়কারী তামিম হোসাইন, আলফাডাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব কুতুবউদ্দিন ফরিদী, মিঠাপুর মাদ্রাসার মুহতামিম মুফতি সিরাজুল ইসলাম, চান্দড়া মাদ্রাসার মুহতামিম আমানুল্লাহ, জয়দেবপুর মহিলা মাদ্রাসার মুহতামিম মহিতুল্লাহ, গোপালপুর মাদ্রাসার মুহতামিম আমিরুল ইসলাম, গোপালপুর মাদ্রাসার শিক্ষক আব্দুল আজিম শেখ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহারিয়া নাজিম শাওন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ফ্রান্সে সরকারের প্রত্যক্ষ মদদে ইসলামকে অবমাননা করে রাসুল (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হয়েছে। একবিংশ শতাব্দীতে কোনো সভ্য জাতি, দেশ বা সরকার কারো মৌলিক বিশ্বাসের ওপর এভাবে আঘাত হানতে পারে না। আমরা সেই সব ঘটনার নিন্দা জানাই। সারাবিশ্বের মুসলমান দেশকে প্রতিবাদ জানানোর আহ্বান জানাচ্ছি।

তারা আরো বলেন, এমন নিকৃষ্ট কর্মকাণ্ড বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সকল মুসলিম দেশ, নেতৃবৃন্দ ও শান্তিকামী মানুষের প্রতি আহ্বান জানাচ্ছি। এমন ঘটনা প্রতিরোধে মুসলিম উম্মাহর উচিৎ ঐক্যবদ্ধভাবে জোরালো প্রতিবাদ করা। একই সাথে মুসলিম উম্মাহকে ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানাচ্ছি।

সমাবেশ থেকে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিন্দা প্রস্তাব এবং ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করার দাবি জানিয়ে বক্তারা বলেন, ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় যে ব্যঙ্গচিত্র প্রদর্শনী হয়েছে- তা অত্যন্ত ন্যক্কারজনক। মুসলিম প্রধান দেশ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অবশ্যই ফ্রান্স সরকারের এ কর্মকাণ্ডে নিন্দা জানাতে হবে এবং ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানাতে হবে। অন্যথায়, দেশব্যাপী এ আন্দোলন ছড়িয়ে পড়বে।

এতে উপজেলার বিভিন্ন মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীসহ শতশত তৌহিদী জনতা অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/এলএ)