ভবিষ্যতে ব্লকচেইন হবে প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ২৯ অক্টোবর ২০২০, ১১:০৮ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২০, ০৯:১২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহদম পলক বলেছেন, ভবিষ্যতে ব্লকচেইন হবে প্রযুক্তির নিরাপদ ভিত্তি।

বুধবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে প্রথমবারের মতো হংকং আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতা- ২০২০ অংশ নিয়ে অসামান্য সাফল্য অর্জন করার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের ১২টি দলকে সনদ প্রদান অনুষ্ঠানে জুম অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ব্লকচেইন, ইন্টারনেট অব থিংস, রোবোটিকসের মতো ফ্রন্টিয়ার প্রযুক্তি সম্পর্কে ধারণা পেতে দেশে ৩০০টি স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা করা হচ্ছে। যাতে ভবিষ্যতে তারা চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ মানুষ হয়ে গড়ে উঠতে পারে।

তিনি আরো বলেন, প্রযুক্তির ব্যবহার ছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি করা সম্ভব নয়। তাই দক্ষ মানব সম্পদ তৈরিতে সরকার শিক্ষার্থীদের স্কুলে কোডিংসহ তথ্যপ্রযুক্তি শেখানোর উদ্যোগ নিয়েছে।

ই-ফাইলিং এ পৃথিবীর অনেক দেশের চেয়ে বাংলাদেশ অনেক এগিয়ে উল্লেখ করে তিনি বলেন, করোনাকালীন ৭ মাসে ১০ লক্ষ ই-ফাইলের কাজ সম্পন্ন হয়েছে। সরকার ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সমাধান তৈরিতে শিক্ষার্থী ও তরুণদের উৎসাহিত করছে, যাতে তা কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য খাতে ব্যবহার করে সাশ্রয়ী সেবা প্রদান করা যায়।

প্রতিমন্ত্রী বলেন, আইটি খাতে বিনিয়োগ বৃদ্ধি ও দক্ষ মানব সম্পদ তৈরিতে সারা দেশে ২৮টি হাই-টেক/আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে নির্মিত যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে কয়েকটি বিদেশি কোম্পানিসহ ৪৮টি কোম্পানি ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। তিন বছরেরও কম সময়ে এ পার্কে দেড় হাজারের অধিক কর্মসংস্থান হয়েছে।

বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ (বিসিওএলবিডি) এর আহ্বায়ক বুয়েটের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, অধ্যাপক ড. জাফর ইকবাল, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম ও পলিসি এডভাইজার সামি আহমেদ, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, হংকং ব্লকচেইন সোসাইটির সভাপতি ড. লরেন্স মা ও বিসিওএলবিডি এর সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম।

অনুষ্ঠানে ২০২১ সালে ঢাকায় আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতার আয়োজন উপলক্ষ্যে বিসিসি ও ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এর মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিসিসির পরিচালক (প্রশিক্ষণ) এনামুল কবির ও ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ (বিসিওএলবিডি) এর সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম।

এ বছর হংকং আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় যে ১২টি দল অংশগ্রহণ করে তার মধ্যে ৬টি মূল পুরস্কারের মধ্যে বাংলাদেশের ডিউই নিমবাস আইবিসিওএল বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড ও ডিজিটাল ইনাভেশন পায় আইবিসিওএল ২০২০ সিলভার মেডাল এবং ১২টি দলকেই অ্যাওয়ার্ড অব মেরিট প্রদান করা হয়। অনুষ্ঠানে ১২টি দল ছাড়াও হংকং আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতা- ২০২০ এর আয়োজক, বিচারক ও মেন্টরদেরকে সনদ প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা