বিসর্জন নয়, ‘পরিযায়ী উমা’কে সংরক্ষণের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২০, ১০:৩১

বিসর্জন নয়, ঘর পাবে ‘পরিযায়ী উমা’। ভারতের পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে সংরক্ষণ করা হবে পরিযায়ী শ্রমিক পরিবারের বধূরূপে তৈরি বড়িশা ক্লাবের দুর্গা প্রতিমাকে।

আনন্দবাজার জানিয়েছে, প্রতিমাটি সংরক্ষণের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ভবিষ্যতে ওই প্রতিমাকে দেখা যেতে পারে কোনও রাস্তার মোড়ে শহরের একটি দ্রষ্টব্য হিসাবে।

বড়িশা ক্লাবের পূজায় এ বছর দুর্গা প্রতিমা হয়েছিল পরিযায়ী শ্রমিকের ঘরণী-রূপে। শিল্পী কৃষ্ণনগরের রিন্টু দাস। কোলে কার্তিক, লক্ষ্মী, সরস্বতী, গণেশের সঙ্গে মণ্ডপের মধ্যে উমা দাঁড়িয়ে ত্রাণের আর্তি নিয়ে। লকডাউনের সময় এই ছবিই দেখা গিয়েছিল ভারতের বিভিন্ন প্রান্তে। রূঢ় সেই বাস্তবই শিল্পের আঙ্গিকে মাতৃপ্রতিমার মধ্যে ফুটিয়ে তুলেছিলেন রিন্টু।

চতুর্থীর দিন বড়িশার ওই পূজার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, উদ্বোধনের দিনই ওই প্রতিমা নজর কাড়ে তার। তখনই তিনি সংরক্ষণের চিন্তাভাবনা করেন।

বড়িশার ওই পুজার সভাপতি সুদীপ পোল্লে বলেন, ‘আমরা সরকারের কাছ থেকে এ রকম একটা প্রস্তাব পেয়েছি। কীভাবে কোথায় সংরক্ষণ করা হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি’।

শিল্পী রিন্টুও জানেন সংরক্ষণ করা হবে তার তৈরি প্রতিমা। তার কথায়, ‘এটা অত্যন্ত গর্বের এবং আনন্দের’। পূজা কমিটির অন্য এক কর্তা বলেন, ‘প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে রবীন্দ্রসরোবরে রাখা হবে ওই প্রতিমা। তবে নিউটাউনের ইকো পার্কেও জায়গা হতে পারে বাস্তবতার প্রতিচ্ছবি হয়ে ওঠা ওই প্রতিমার।’

ঢাকা টাইমস/২৯অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :