ভিয়েতনামে ঘূর্ণিঝড়-ভূমিধসে নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ অক্টোবর ২০২০, ১৩:৪২ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২০, ১৩:৩৪

ঘূর্ণিঝড় মোলাভের প্রভাবে ভূমিধসে ভিয়েতনামে ১৩ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত আরও ৪০ জন নিখোঁজ রয়েছে। হতাহতদের উদ্ধারে কাজ করছে দেশটির সেনাবাহিনী। খবর আল জাজিরার।

সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় কুয়াং প্রদেশের একটি প্রত্যন্ত এলাকায় ভূমিধসের ঘটনাটি ঘটেছে। ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধারে কয়েকশ সেনা সদস্য ও ভারী যন্ত্রপাতি ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

ভিয়েতনামের উপ-প্রধানমন্ত্রী ত্রিন ডিন ডুং এক বিবৃতিতে বলেন, আমরা ঝড়ের গতিপথ ও কী পরিমাণ বৃষ্টি হতে পারে তার পূর্বাভাস দিতে পারি কিন্তু কখন ভূমিধস হবে তা অনুমান করতে পারি না।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, খারাপ আবহওয়ার কারণে উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে। নিখোঁজদের উদ্ধারে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে। রাস্তাঘাট কাদামাটিতে ঢাকা পড়েছে। ওই এলাকায় এখনও ভারী বৃষ্টিপাত অব্যাহত আছে। কিন্তু তারপরও উদ্ধারকাজ দ্রুত চালিয়ে যেতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, চলতি বছরের অক্টোবরের শুরুর দিক থেকে ঝড়, ভারী বৃষ্টি ও বন্যায় বিপাকে পড়েছে ভিয়েতনাম। এতে কমপক্ষে ১৩০ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যেই ১০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে লাখ লাখ মানুষের জরুরি সহায়তা প্রয়োজন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড় মোলাভের আঘাতে বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গাছপালা উপড়ে গেছে। মধ্যাঞ্চলের লাখ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে। ৮৯ হাজারের বেশি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার সাগর থেকে তীরে ফিরে আসার সময় একটি ট্রলার ডুবে ২৬ জেলে নিখোঁজ হন। তাদের খোঁজে নৌবাহিনীর দুটি জাহাজ পাঠানো হয়েছে। ভিয়েতনামে গত কয়েক দশকের মধ্যে এটাই ছিল সবচেয়ে শক্তিশালী ঝড়।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

মোদিকে নির্বাচনে নিষিদ্ধ করার দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :