আয়না পরিষ্কার করার সহজ উপায়

প্রকাশ | ২৯ অক্টোবর ২০২০, ১৪:১১ | আপডেট: ২৯ অক্টোবর ২০২০, ১৪:১৭

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

প্রাত্যহিক জীবনে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় যে বস্তুটি তা হল আয়না। আর এই আয়নায় সবচেয়ে বেশি ময়লা হয়ে থাকে। আয়না যতই মোছা হোক না কেন, দাগ পড়বেই। আপনি হয়তো সবচেয়ে দামি লিকুইড দিয়ে নিয়মিত আয়না পরিষ্কার করছেন। কিন্তু কোনো লাভই হচ্ছে না। সেই দাগ রয়েই যাচ্ছে। আর ঝকঝকে ভাব তো নেই বললেই চলে। খুব সহজে ঘরোয়া উপায়ে আয়নার এই দাগ পরিষ্কার করুন।

চার দেওয়ালের অন্দরে অনেক কিছুই বছরে একবার সাফাই অভিযানের অপেক্ষায় থাকে। দেওয়ালের এক কোণে প্রতীক্ষায় থাকে আপনার সাধের আয়নাটিও। ধুলোর আস্তরণে যা এতটাই ঝাপসা হয়ে যায়, নিজের মুখ দেখাই দায় হয়ে ওঠে। তা পরিষ্কার করতে খুব বেশি পরিশ্রম করতে হবে না। সহজ কিছু উপায় অবলম্বন করলেই মিলবে সুফল।

বাঙালির রান্নাঘরে এখন ভিনিগার সহজলভ্য। আয়নার কাচে ভিনিগার স্প্রে করে দিন। ফ্রেম বাঁচিয়ে স্প্রে করবেন। তারপর পুরনো কাগজ দিয়ে মুছে ফেলুন। ফল হাতেনাতে পাবেন।

শেভিং ক্রিম আয়না পরিষ্কারে অব্যর্থ। শেভিং ফোম বা ক্রিম নিয়ে তা কাচে লাগিয়ে দিন। তারপর নরম কাপড় দিয়ে সাফ করে নিন।

গয়না পরিষ্কার করার জন্য এক প্রকারের জিনিস ব্যবহার হয়। যাকে জুয়েলারি রোগ বা রেড রোগ। ক্যামেরার লেন্স পরিষ্কার করার কাজেও এর ব্যবহার হয়। চাইলে অনলাইনে কিনে নিতে পারেন। তা দিয়ে আপনার সাধের আয়নাটি খুব ভাল পরিষ্কার করা যাবে। উঠতে না চাওয়া দাগও তুলে নিতে পারবেন। প্রথমে একটু লাগিয়ে রেখে দেবেন। তারপর নরম কাপড় দিয়ে মুছে ফেলবেন।

লেবু যতই পাতি হোক। জিনিসপত্র পরিষ্কার করতে তার জুড়ি মেলা ভাল। বিশেষ করে আয়নার ক্ষেত্রে। একটি পাত্রে তিন ভাগ লেবুর রস ও এক ভাগ জল মিশিয়ে নিন। তা আয়নায় ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ পর মাইক্রো ফাইবার কাপড় দিয়ে মুছে ফেলুন।

রূপচর্চার জন্য ব্যবহার করা টোনারও আয়না পরিষ্কারের অন্যতম উপকরণ। মেয়াদ পেরিয়ে যাওয়া টোনার ভাল করে আয়নায় মাখিয়ে দিন। তা কিছুক্ষণ রেখে দিন। বেশি সময় অপেক্ষা করবেন না। নরম কাপড় দিয়ে মুছে নেবেন। পেয়ে যাবেন এক্কেবারে নতুনের মতো আয়না।

ভিনেগার এবং পানি মিশিয়ে নিন। মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে রাখুন। আয়নার উপর মিশ্রণটি স্প্রে করুন। মাইক্রোভাইবার ক্লথ অথবা নিউজপেপার অথবা সুতির কাপড় দিয়ে আয়নাটি মুছে ফেলুন। এছাড়া ভিনেগার পানির মিশ্রণ কাপড়ে ভিজিয়ে আয়নাটি পরিষ্কার করতে পারেন।

(ঢাকাটাইমস/২৯ অক্টোবর/আরজেড/এজেড)