ইংল্যান্ডের পর পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

প্রকাশ | ২৯ অক্টোবর ২০২০, ১৮:৩৬

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

মহামারী করোনাভাইরাসের কারণে গেল মার্চের মাঝামাঝি থেকে বিশ্ব ক্রীড়াঙ্গন থমকে যায়। থমকে গিয়েছিল ক্রিকেটও। তবে গেল জুলাই থেকে ক্রিকেটকে মাঠে ফেরায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের মাটিতে তিন ফরম্যাটের সিরিজ আয়োজন করে ইংল্যান্ড।

তাই করোনার মধ্যে এখন পর্যন্ত শুধুমাত্র ইংল্যান্ডের মাটিতেই আন্তর্জাতিক ক্রিকেট হয়েছে। এবার নিজ দেশে ক্রিকেট ফেরাচ্ছে পাকিস্তান। আগামীকাল (শুক্রবার) থেকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টায়। ওয়ানডে শেষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে দুই দল। যা ৭ নভেম্বর থেকে শুরু হবে।

এ বছরের ৭ ফেব্রুয়ারি দেশের মাটিতে সর্বশেষ ম্যাচ খেলেছিল পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সিরিজের একটি টেস্ট খেলেছিল তারা। তার আগে টাইগারদের বিপক্ষে জানুয়ারিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সিরিজের বাকি ১টি করে টেস্ট ও ওয়ানডে এপ্রিলের শুরুতে হবার কথা ছিল। কিন্তু করোনার কারণে সেটি আর অনুষ্ঠিত হয়নি।

করোনার কথা মাথায় রেখে দেশের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে এতেই খুশি পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক বাবর আজম। এ সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে ওয়ানডে অভিষেক হচ্ছে বাবরের। প্রথম ওয়ানডের আগে বাবর বলেছেন, ‘করোনার মধ্যে দেশে ক্রিকেট ফিরছে, এটি আমাদের জন্য বড় স্বস্তির বিষয়। মাঠে নামতে আমরা সবাই উন্মুখ হয়ে আছি। আশা করছি, দুই দলই সিরিজটি উপভোগ করবে।’

পাকিস্তানের মতো জিম্বাবুয়েও সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশের বিপক্ষে। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশের মাটিতে একমাত্র টেস্টের সিরিজ খেলেছিল খেলেছিল জিম্বাবুয়ে। এরপর মার্চে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে জিম্বাবুয়ে। সফরে সবগুলো ম্যাচই হারে তারা।

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমে খুশি জিম্বাবুয়েও। তেমনই বলেছেন জিম্বাবুয়ে অধিনায়ক চামু চিবাবা, ‘সাত মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামব আমরা। ইনজুরিতে দীর্ঘদিন মাঠের বাইরে থাকলে, যেমন খারাপ লাগে, তেমনই এতদিন লেগেছিল। তবে অতীতকে মনে করতে চাই না। কাল থেকে ক্রিকেটকে আবারো উপভোগ করতে চাই, ভালো পারফরম্যান্স করতে চাই।’

ওয়ানডেতে এখন পর্যন্ত ৫৯ বার মুখোমুখি হয়েছে পাকিস্তান-জিম্বাবুয়ে। ৫২ বার জিতেছে পাকিস্তান, ৪ বার জিম্বাবুয়ে। ২০১৫ সালের সফরে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ জয়ের স্বাদ নিয়েছিল জিম্বাবুয়ে। আর জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ছয় দেখায় সবগুলোই জিতেছে পাকিস্তান।

(ঢাকাটাইমস/২৯ অক্টোবর/এসইউএল)