অসামাজিক বাস্তবতার অযাচিত চিত্র ‘পিতৃস্বত্বা’

প্রকাশ | ৩০ অক্টোবর ২০২০, ১৫:৪৪

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশে ধর্ষণ একটি জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। দিন দিন এই অপরাধ যেন বেড়েই চলেছে। প্রতিদিন সংবাদপত্রের পাতা উল্টালে এসব খবরই বেশি দেখা যায়। এটি সমাজে  ভয়াল রুপ ধারণ করেছে। এমনই এক প্রেক্ষাপট নিয়ে সম্প্রতি নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পিতৃস্বত্বা’। এটি রচনা ও পরিচালনা করেছেন নাদিয়া আফরিন। এতে মূখ্য চরিত্রে অভিনয় করেছেন শাহেদ শরীফ খান, ফারজানা ছবি ও তনামি হক।

এই চলচ্চিত্রে সমসাময়িক অসামাজিক বাস্তবতার কিছু অযাচিত চিত্র উপস্থাপিত হয়েছে একজন বাবার দৃষ্টিকোণ থেকে। মূলত শিশুধর্ষণ কিংবা কন্যাসন্তানের অনিরাপদ জীবন বাবা-মা কিংবা পারিবারিক ও সামাজিক জীবনে যে বিরূপ প্রভাব বিস্তার করে, তার একটি খন্ডচিত্র হচ্ছে এই চলচ্চিত্র।

এই চলচ্চিত্রে ফারজানা ছবি অভিনয় করেছেন ‘জয়িতা’ চরিত্রে। নিজের চরিত্রটি প্রসঙ্গে ফারজানা বলেন, ‘নানামুখী চরিত্রে নিয়মিত অভিনয় করছি। তবে কিছু চরিত্রের প্রতি তীব্র টান অনুভব করি। ‘জয়িতা’ তেমনই একটি চরিত্র। গল্পটা সমসাময়িক ও ভয়ংকর। এতে অভিনয় করাটা আমার কাছে শিল্পী হিসেবে সামাজিক দায়িত্ব বলে মনে হয়েছে।’

তনামি হক বলেন, ‘আমার জীবনের সেরা একটি চরিত্র। বেশি দিন হয়নি শোবিজে কাজ করছি। এমন ভালো একটি গল্পে কাজ করতে পেরে ভালো লাগছে। আমাকে চমৎকার এই চরিত্রে অভিনয়ের যোগ্য মনে করায় পরিচালক নাদিয়া আফরিন ও পুরো টিমকে ধন্যবাদ।’

হৃদয় সরকারের চিত্রগ্রহণে ‘পিতৃস্বত্বা’ চলচ্চিত্রটির সহ-পরিচালনা করেছেন মাহফুজ ইসলাম। সাহেদ-ফারজানা-তনামী ছাড়াও এর বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন ঐশী, নাফিজা, পূর্ণতা, মিল্টন প্রমুখ।

ঢাকাটাইমস/৩০অক্টোবর/এলএম/এএইচ