করোনায় ভুল পথে যুক্তরাষ্ট্র: ফাউচি

প্রকাশ | ৩১ অক্টোবর ২০২০, ১১:৫৭ | আপডেট: ৩১ অক্টোবর ২০২০, ১২:১৮

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ ফের উল্লেখযোগ্য হারে বেড়েছে। গত একদিনে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ হয়েছে এক লাখের বেশি মানুষের। এমন অবস্থায় দেশটির করোনা বিষয়ক টাস্কফোর্সের প্রধান ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি বলেছেন, যুক্তরাষ্ট্র ভুল পথে যাচ্ছে। এমনটি চলতে থাকলে দেশের মানুষকে আরও যন্ত্রণা ভোগ করতে হবে। খবর সিএনবিসির।

নির্বাচনের আগেই প্রতিষেধক আসবে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাঁকডাক করলেও ৩ নভেম্বরের ডেডলাইন কার্যত ‘অবাস্তব’ বলে জানিয়েছেন হোয়াইট হাউসের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস ডিরেক্টর অ্যালিসা ফারাহ। তার কথায়, ‘বছরের শেষে প্রতিষেধক আনার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী ঠিকই। কিন্তু তা বলে নির্বাচনের মধ্যেই প্রতিষেধক আনার লক্ষ্য অবান্তর। যুক্তরাষ্ট্র এখনও এই ভাইরাসের প্রকোপে কাবু। যত দ্রুত আমরা টিকা আনতে পারব ততই মঙ্গল। আর সেটাই আমাদের লক্ষ্য।

অ্যান্টনি ফাউচিও জানিয়েছেন, সব ঠিক থাকলে প্রতিষেধকের প্রথম কার্যকর ও নিরাপদ ডোজটি পাওয়া যাবে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে।

ফেসবুক ও টুইটারে লাইভ চ্যাটে ফাউচি বলেন, ‘আগামী কয়েক সপ্তাহের মধ্যে করোনার প্রথম টিকা হাতে পেতে পারি আমরা।’

যুক্তরাষ্ট্রে ফের করোনা সংক্রমণ বাড়ছে। এ বিষয়ে ফাউচি বলেন, ‘আমরা ভুল পথে যাচ্ছি। যদি এভাবেই চলতে থাকে তবে দেশের মানুষকে আরও অনেক যন্ত্রণা ভোগ করতে হবে।’

সংক্রমণের মাত্রা ছাড়ানোয় দেশের মধ্য ও পশ্চিমের প্রদেশগুলোকে কড়া স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে টাস্কফোর্স। বৃহস্পতিবার ও শুক্রবার যুক্তরাষ্ট্রে সংক্রমণ আবার উল্লেখযোগ্য হারে বেড়েছে। গত একদিনে দেশটিতে করোনা সংক্রমণ হয়েছে এক লাখের বেশি মানুষের।

ঢাকা টাইমস/৩১অক্টোবর/একে