‘দেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করবে সরকার’

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ অক্টোবর ২০২০, ১৫:৫৩ | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২০, ১৫:২৮

বর্তমান সরকার দেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শনিবার দুপুরে সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত শেরপুরের পুরাতন ব্রহ্মপুত্র নদের খনন কাজের উদ্বোধনকালে তিনি এ কথা জানান। পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার শীর্ষক প্রকল্পের আওতায় এ খনন কাজের উদ্বোধন করা হয়।

শেরপুরের ব্রহ্মপুত্র ব্রিজ সংলগ্ন এলাকায় অনুষ্ঠিত এ উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘পলি পড়ে যেসব নদীপথ বন্ধ হয়ে গেছে, সেগুলো খনন করে নদীপথ সৃষ্টি করতে চেষ্টা করছেন প্রধানমন্ত্রী। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী অঙ্গীকার। আর সেই ধারাবাহিকতায় পুরাতন ব্রহ্মপুত্র নদের এই প্রকল্প উদ্বোধন করা হলো।’

গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে নৌ-প্রতিমন্ত্রী বলেন, ‘দেশ আগামী দিনে কিভাবে নদীমাতৃক বদ্বীপ স্থায়ী হবে তার জন্য প্রধানমন্ত্রী ডেল্টাপ্লান দিয়েছেন। এই বদ্বীপ পরিকল্পনাই হচ্ছে নদী ব্যবস্থাপনা। নদী খননের মধ্য দিয়ে দেশের অর্থনীতিতে এই নৌপথ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

এসময় জাতীয় সংসদের হুইপ ও শেরপুর সদর আসনের সাংসদ আতিউর রহমান আতিক, লক্ষ্মীপুর আসনের সাংসদ আনোয়ার হোসেন খান, এসডিএফ’র চেয়ারম্যান ও নৌপরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, শেরপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র ব্রিজ সংলগ্ন এলাকা থেকে ভাটিপাড়া চর পর্যন্ত ১৮ কিলোমিটার নৌপথ। ১৬৯ কোটি ২২ লাখ ১৪ হাজার ১০ টাকা ব্যয়ে এ পথটি খনন করা হবে। আর এ প্রকল্পটি বাস্তবায়ন করবে ঠিকাদারি প্রতিষ্ঠান নবারুন ট্রেডার্স, আনোয়ার খান মডার্ণ ড্রেজিং করপোরেশন, ওয়েস্টার্ণ ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

পাবনায় কবর থেকে ১৫ কঙ্কাল উধাও 

ভৈরবে নিখোঁজের ৭ দিন পর ডোবায় মিলল যুবকের মরদেহ

গাইবান্ধায় জমি নিয়ে বিরোধে লাঠির আঘাতে একজনের মৃত্যু

৫০০ কোটি টাকা হাতানোর চেষ্টা প্রতারক চক্রের, এনএসআই ও পুলিশের যৌথ অভিযানে গ্রেপ্তার ৯

বিল বকেয়ায় সংযোগ বিচ্ছিন্ন, অবৈধ বিদ্যুতে চলছে ইউপি কার্যালয়

কেজি দরে অপরিপক্ব তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :