ফেরত দেওয়া হবে টোকিও অলিম্পিকের টিকিট মূল্য!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২০, ১৫:৪৩

টোকিও অলিম্পিকের বিক্রিত টিকিটের মূল্য ফেরতের প্রস্তাব দিয়েছে স্থানীয় আয়োজক কমিটি। সাথে সাথে তারা এই প্রতিশ্রুতিও দিয়েছে আগামী বছর কোন কারনে অলিম্পিক আয়োজিত না হলেও কিংবা দর্শক সংখ্যা সীমিত করা হলে তারা এক্ষেত্রে আরো ভূর্তকি দিতে প্রস্তুত আছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) সভাপতি থমাস বাখ কিছুদিন আগে সতর্ক করে দিয়ে বলেছিলেন আগামী বছরও হয়তো করোনার কারনে পরিপূর্ণ স্টেডিয়ামে অলিম্পিকের আসর আয়োজন করা সম্ভব হবে না। এ বছর করোনা মহামারীর কারনে অলিম্পিকের আসর বাতিল করে আগামী বছর জুলাইয়ে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাপানের স্থানীয় দর্শকরা আগামী ১০-৩০ নভেম্বর টিকিট ফেরতের জন্য আবেদন করতে পারবে। আয়োজক কমিটি আরো জানিয়েছে ১-২১ ডিসেম্বর পর্যন্ত প্যারালিম্পিকের টিকিট ফেরতের জন্য আবেদন করা যাবে। এছাড়া বিশ্বের অন্যান্য স্থান থেকে যারা অনলাইনে টিকিট ক্রয় করেছেন তাদেরকে সংশ্লিষ্ট এজেন্টদের কাছে এ ব্যপারে আবেদন করার আহবান জানানো হয়েছে।

একইসাথে অবশ্য আয়োজক কমিটি জানিয়ে দিয়েছে জাপানের দর্শকরা ইচ্ছা করলে এই টিকিট নিজেদের কাছে সংরক্ষন করতে পারবে এবং সীমিত পরিসরে অলিম্পিক আয়োজনের সিদ্ধান্ত হলে তখন তারা এটি ফেরত দিতে পারবে। মার্চে অলিম্পিক বাতিলের ঐতিহাসিক সিদ্ধান্ত নিতে বাধ্য হয় আইওসি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কোভিড-১৯ এর কারনে আমরা যদি দর্শকদের স্টেডিয়ামে প্রবেশের সুযোগ দিতে না পারি তবে আমাদের অবশ্যই এ ব্যপারে বিকল্প কিছু চিন্তা করতে হবে।’

যদিও আয়োজকদের পক্ষ থেকে মুখপাত্র মাতা টাকায়া জানিয়েছেন এখনো পর্যন্ত আসর বাতিল কিংবা একেবারেই দর্শকশুন্য স্টেডিয়ামে আয়োজনের ব্যপারে কোন সিদ্ধান্ত হয়নি। তবে একেবারে শেষ মুহূর্তে টিকিট ফেরতের বিষয়টি তাদের বিবেচনাধীন আছে। উদাহরণ স্বরূপ বলা হয়েছে কোন এ্যাথলেট যদি অলিম্পিকের সময় করোনায় আক্রান্ত হন তবে হয়তোবা পুরো ইভেন্টটি বাতিল হতে পারে। সেক্ষেত্রে নির্দিষ্ট ঐ ইভেন্টের বিক্রিত টিকিটের মূল্য ফেরত দেয়া হবে।

এ পর্যন্ত অলিম্পিকের প্রায় ৪.৪৮ মিলিয়ন টিকিট বিক্রি হয়ে গেছে। প্যারালিম্পিকের জন্য এই সংখ্যা প্রায় এক মিলিয়ন বলে আয়োজক কমিটি নিশ্চিত করেছে। যদিও তারা বিদেশের তুলনায় জাপানে কত সংখ্যক টিকিট বিক্রি হয়েছে এ ব্যপারে বিস্তারিত কিছু জানায়নি। অতীত গেমসগুলোতে বিদেশী সমর্থকদের জন্য ১০ থেকে ২০ শতাংশ আসন সংরক্ষিত থাকতো।

গত বছর যে বাজেট পরিকল্পনা ঘোষনা করা হয়েছিল সেই সূত্রমতে সর্বমোট ৬৩০ বিলিয়ন ইয়েন আয়ের যে লক্ষ্যমাত্রা অলিম্পিককে ঘিড়ে ধরা হয়েছিল তার ৯০ বিলিয়ন ইয়েনই আসতো টিকিট বিক্রি থেকে।

(ঢাকাটাইমস/৩১ অক্টোবর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :