ভাঙারির দোকানের প্রেসার মেশিন থেকে আগুনের সূচনা!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ অক্টোবর ২০২০, ১৮:৫৪ | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২০, ১৮:১৭

রাজধানীর কল্যাণপুরের নতুন বাজার বস্তিতে আগুনের সূচনা বস্তির একটি ভাঙারির দোকানের হাইড্রোলিক প্রেসার মেশিন থেকে। দোকানের মেশিনটিতে বডি স্প্রেসহ বিভিন্ন পণ্যের কৌটা দেওয়া হলে সেখানে বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়। সে আগুন অল্প সময়ের মধ্যেই আশপাশের দোকান-ঘরে ছড়িয়ে পরে বলে জানান স্থানীয়রা।

শনিবার সকালে আগুনের ঘটনার বর্ণনা দিতে গিয়ে ঢাকা টাইমসকে এসব কথা বলেন ভুক্তভোগী এবং স্থানীয়রা।

বস্তির বাসিন্দা এবং ব্যবসায়ীদের দাবি, নান্নু মোড়লের ভাঙারির দোকান থেকে আগুনের সূত্রপাত ঘটেছে। দোকানটিতে থাকা হাইড্রলিক প্রেসার মেশিনে কাজ করার সময় এ দুর্ঘটনা ঘটেছে বলে দাবি করছেন পার্শবর্তী ক্ষতিগ্রস্তরা।

নান্নু মোড়লের পাশে একটি পুরনো ফার্নিচারের দোকান। দোকানটির মালিক রাসেল মিয়া। আগুনে তার দোকানটি পুরোপুরি পুড়ে গেছে। রক্ষা পায়নি দোকানের পেছনে থাকা তার ঘর।

রাসেল ঢাকাটাইমসকে বলেন, ‘তাদের দোকানে একটা মেশিন আছে। ভাঙারি যা আনা হয়, তা ওই মেশিন দিয়ে যাতা দিয়ে চ্যাপ্টা করা হয়। ওই মেশিনে সেন্টের (বডি স্প্রে) বোতল দিয়ে চাপ দিছে, তখন আগুন লাগছে।‘

রাসেল জানান, এ দোকানে এমন ঘটনা এই প্রথম নয়। এর আগেও এই প্রেসার মেশিনে আরও দুইবার আগুনের ঘটনা ঘটেছে। তবে তা ছোট আগুন।

রাসেল বলেন, ‘ওই ঘটনার পর আমার মা তাদেরকে অনেকবার বলছে সতর্ক থাকতে। পাশে দুই-এক বালতি পানি রাখতে বলছে।‘

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভাঙারির দোকানদার লিটন বলেন, ‘আগুন লাগছে নান্নুর দোকান থেকে। মেশিনে মালামাল যাতা দেওয়ার সময় বোতল পড়ছে, ওই বোতল বাস্ট (ব্লাস্ট) হইয়া আগুন লাগছে।‘

স্থানীয় বাসিন্দা হামিদ মিয়া বলেন, ‘ভাঙারির দোকানে একটা মেশিন আছে। ওইটা দিয়ে লোহা জাতীয় জিনিসপত্র চাপ দিয়ে চ্যাপ্টা বানায়। বডি স্প্রের বোতল, সেভ করার ফোম এই ধরনের বোতল চাপ দিলে মাঝে মধ্যে এমন আগুন লাগে। আগেও লাগছে। কিন্তু এতো বড় আগুন এই প্রথম।‘

তবে নান্নুর স্ত্রীর বড় বোন শুভতারাকে ঘটনাস্থলে পাওয়া যায়। তিনি বলেন, ‘এই দোকানে কোনো গ্যাস সিলিন্ডার নাই। মেশিনের কাজ চলে কারেন্টে (বিদ্যুৎ)। আগুন কিভাবে লাগছে, আমরা জানি না।‘

এ বিস্ফোরণে নান্নু মোড়লের দোকানের দুই কর্মচারী আহত হয়েছেন। আহতরা হলেন- আক্তার হোসেন (১৯) ও আনোয়ার (২১)। তবে ঘটনার পর থেকে নান্নু মোড়ল ঘটনাস্থলে আসেননি বলে জানিয়েছেন স্থানীয়রা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, আগুনে দগ্ধ দুইজনকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি হয়েছে। তাদের শরীরের ৫০ শতাংশেরও বেশি পুড়ে গেছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জনসংযোগ কর্মকর্তা শাহাজাহান সিকদার ঢাকা টাইমসকে বলেন, আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষে কমিটি অগ্নিকাণ্ডের কারণ জানাবেন।

এদিকে প্রেসার মেশিনে বডি স্প্রেসহ বিভিন্ন পণ্যের কৌটা চাপ দিলে তাতে বিস্ফোরণ বা আগুন লাগার ঘটনা এই প্রথম নয়।

গত ২৭ অক্টোবর রাজধানীর মোহাম্মদপুরের চাঁদ উদ্যান এলাকার একটি ভাঙারির দোকানে এমন ঘটনা ঘটেছিল। এ ঘটনায় ভাঙারির দোকানের মালিক, দোকানটির দুইজন কর্মচারী এবং পাশের ওয়েল্ডিংয়ের দোকানের তিন কর্মী আহত হন। তাদেরকেও শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

এদিকে নগরের আরও কিছু বস্তি এবং ঘনবসতিপূর্ণ এলাকার ভাঙারির দোকানে এ ধরনের হাইড্রলিক প্রেসার মেশিনের ব্যবহার দেখা গেছে।

ঢাকাটাইমস/৩১অক্টোবর/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :