দিনাজপুরে পোকাদমনে বাড়ছে লাইভ পার্চিংয়ের ব্যবহার

শাহ্ আলম শাহী, দিনাজপুর
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২০, ১৩:৩৬

পোকাদমনে দিনাজপুরের কৃষকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে লাইভ পার্চিং পদ্ধতি। এই লাইভ পার্চিংয়ের মাধ্যমে ক্ষেতে প্রাকৃতিকভাবে ক্ষতিকারক পোকা-বালাই দমনের সঙ্গে সঙ্গে মাটির নাইট্রোজেনের ঘাটতি পূরণ হচ্ছে। এতে যেমন ফসলে কীটনাশক স্প্রের বাড়তি খরচের হচ্ছে না, তেমনি সারের অপচয়ও কমছে। ফলে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি বাড়ছে ফসলের উৎপাদন।

দিনাজপুরে এবার ২ লাখ ৬০ হাজার হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। যার অধিকাংশ ফসলের মাঠ জুড়ে এখন শুধুই চোখে পড়ছে এই লাইভ পার্চিংয়ের জন্য লাগানো আফ্রিকান জাতের ধনচে গাছ।

সরজমিনে দেখা গেছে, ফসলের মাঠে ধনচে গাছ লাগানোর ফলে পাখি এসে বসছে তাতে। সেইসঙ্গে ক্ষেতের পোকাগুলো ধরে খাচ্ছে পাখিগুলো।

আগের বছরগুলোতে উপকার পাওয়ায় এবারও দিনাজপুরের বিরল উপজেলার পুরিয়া গ্রামের কৃষক মতিউর রহমান তার ফসলের ক্ষেতে পোকা দমনে লাইভ পার্চিং পদ্ধতি ব্যবহার করছেন।

রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ক কৃষক মতিয়ার জানান, এই লাইভ পার্চিং পদ্ধতি ব্যবহার করে তার সার ও কীটনাশকের অপচয় কমেছে। ফলে আর্থিক সাশ্রয় হচ্ছে তার। পাশাপাশি প্রাকৃতিকভাবে ক্ষতিকারক পোকা-বালাই দমনের সঙ্গে সঙ্গে পরিবেশের ভারসাম্য রক্ষায় বেড়েছে ফসলের উৎপাদন।

শুধু কৃষক মতিউর রহমান নয়, দিনাজপুরের অসংখ্য কৃষক এখন লাইভ পার্চিং পদ্ধতিতে পোকা দমন করছেন।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন-বিএডিসি দিনাজপুর অঞ্চলের কন্ট্রাক্ট গ্রোয়ার্সের উপ-পরিচালক কামরুজ্জামান সরকার জানান, লাইভ পার্চিং পদ্ধতিতে শুধু ক্ষতিকারক পোকা দমনই চচ্ছে না, মাটি এ গাছের মাধ্যমে পূরণ করছে নাইট্রোজেনের ঘাটতি। এছাড়া, লাইভ পার্চিংয়ের ফলে ফসল কাটার পর কৃষক পাচ্ছে বাড়তি জ্বালানী খড়ি। ফসলের উৎপাদনও বাড়ছে, রক্ষা হচ্ছে পরিবেশের ভারসাম্য।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, লাইফ পার্চিং পদ্ধতির ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগসহ কাজ করছে বিএডিসি। এ পদ্ধতি অনুসরণ করে ইতোমধ্যে বেশ সুফলও পেয়েছেন ফলে, দিন দিন কমে আসছে সার ও কীটনাশকের ব্যবহার। সাশ্রয় হচ্ছে অর্থের, পাওয়া যাচ্ছে ফসলের ভালো ফলন। ভারসাম্য রক্ষা হচ্ছে পরিবেশের। ফলে দিনদিন এ পদ্ধতি ব্যাবহারে আকৃষ্ট হচ্ছে কৃষক।

সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এ অঞ্চলে লাইভ পার্চিং পদ্ধতির ব্যবহার বৃদ্ধি পাবে এমনটাই মন্তব্য করছেন কৃষিবিদরা।

(ঢাকাটাইমস/২নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :