যুক্তরাষ্ট্রের নির্বাচনে ইলেকটোরাল কলেজের জটিল হিসাব-নিকাশ

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ০২ নভেম্বর ২০২০, ১৯:০১ | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২০, ১৮:১৪

আগামীকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ’গাধা’ প্রতীক নিয়ে লড়ছেন ডেমোক্র্যাটের প্রার্থী জো বাইডেন। অন্যদিকে ’ঘোড়া’ প্রতীকে নির্বাচনের মাঠে লড়ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গণতান্ত্রিক দেশগুলোতে নাগরিকদের প্রত্যেক্ষ ভোটের মাধ্যমে প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী নির্বাচিত হলেও যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়াটা বেশ জটিল। এখানে জনগণের প্রত্যক্ষ ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন না। তাহলে কীভাবে হন? মূলত ইলেকটোরাল কলেজের ইলেকটোরদের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

দেখা যাক যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল পদ্ধতি কীভাবে কাজ করে। যুক্তরাষ্ট্রে ৫০টি স্টেটের জনসংখ্যার অনুপাতে ইলেকটোরাল কলেজের ইলেকটোরদের সংখ্যা নির্ধারিত হয়। উদাহারণস্বরূপ, ওহাইও স্টেটের জনসংখ্যা প্রায় এক কোটি ১২ লাখ। এই এক কোটি ১২ লাখের ইলেকটোরাল কলেজ ভোট হচ্ছে ১৬টি। অর্থাৎ ইলেকটোরের সংখ্যাও ১৬ জন। ৫০টি রাজ্যে মোট ইলেকটোরাল ভোট হচ্ছে ৫৩৮টি, যার মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে হলে প্রয়োজন ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট।

যে অঙ্গরাজ্য যত বেশি জনবহুল, সেই রাজ্যের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা তত বেশি। ক্যালিফোর্নিয়ায় ইলেকটোরাল ভোটের সংখ্যা ৬৩, এরপর টেক্সাস ৩৬। ওয়াশিংটন ডিসিতে আছে মাত্র তিনটি ভোট। কোনো একটা স্টেটের সংখ্যাগরিষ্ঠ ভোটাররা যদি ট্রাম্পকে ভোট দেয়, তাহলে ধরে নিতে হবে ওই স্টেটের সব ইলেকটোরাল কলেজ ভোট ট্রাম্পের। এই হিসাবে যে প্রার্থীর ভাগ্যে ২৭০টি ভোট পড়ছে সে প্রার্থী পরবর্তী মেয়াদের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

জাতীয় নির্বাচনের কয়েক সপ্তাহ পরে ইলেকটোরাল কলেজের নির্বাচকরা একত্রিত হন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করার জন্য। প্রেসিডেন্ট নির্বাচনের দিন প্রার্থীরা সারাদেশে ভোটারদের কাছ থেকে যেসব ভোট পান সেগুলোকে বলা হয় পপুলার ভোট এবং ইলেকটোরাল কলেজের ভোটকে বলা হয় ইলেকটোরাল ভোট। গত পাঁচটি নির্বাচনের মধ্যে দুটোতেই কম পপুলার ভোট পেয়েও ইলেকটোরাল কলেজ পদ্ধতিতে ডোনাল্ড ট্রাম্প ও জর্জ বুশ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

সর্বশেষ ২০১৬ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে প্রায় ৩০ লাখ কম পপুলার ভোট পেয়েও প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :