সিংড়ায় ভেজাল বীজ কারখানায় অভিযান, জমিমানা ১০ হাজার

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০২০, ১৯:১০

ভেজাল বীজ উৎপাদন করার অপরাধে নাটোরের সিংড়া উপজেলার ‘কৃষক ভাই বীজ ভাণ্ডার’র মালিক আতিকুর রহমানকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার দুপুরে পৌর শহরের বালুয়া-বাসুয়া এলাকায় অবস্থিত মেসার্স কৃষক ভাই বীজ ভাণ্ডারে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও সিংড়ার ইউএনও নাসরিন বানু।

এসময় মানহীন বীজ উৎপাদন, একই ব্যক্তি তিনটি বীজ উৎপাদনের লাইসেন্স গ্রহণ, গ্রেডিং এবং আদ্রতা মাপার যন্ত্র, লাইসেন্স এবং প্যাকেটের গায়ে লাইসেন্স নম্বর না মেলাসহ বিভিন্ন অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এসময় উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য সচিব ও উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সূত্রে জানা যায়, সরকারের কৃষি মন্ত্রণালয়ের বীজ প্রত্যয়ন এজেন্সির মাধ্যমে টিএলএস বীজ উৎপাদনের অনুমোদন নিয়ে আসন্ন ইরি-বোরো মৌসুমকে সামনে রেখে কোন রকম মান নিয়ন্ত্রণ ছাড়াই ভেজাল বীজ উৎপাদন করে আসছিল কৃষক ভাই বীজ ভান্ডারের মালিক আতিকুর রহমান। খোলা বাজার থেকে ধান কিনে বীজের গুণগত মান যাচাই-বাছাই না করেই প্যাকেটজাত করে আসছিল। স্থানীয় বাজারে এসব বীজ বিক্রি না করে তারা দূরের অন্তত ২০টি জেলায় এসব বীজ সরবরাহ করে। এতে প্রতারণার শিকার হচ্ছেন কৃষক।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু বলেন, বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান মেসার্স কৃষক ভাই বীজ ভাণ্ডার যথাযথ প্রক্রিয়ায় বীজ উৎপাদন করছে না। তাছাড়া একই ব্যক্তির নামে বীজ উৎপাদনের বিভিন্ন নামে তিনটি লাইসেন্স পাওয়া গেছে। এমন সব বিভিন্ন অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি কারখানাগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

(ঢাকাটাইমস/৩নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :