মেঘনায় ইলিশ শিকারের অভিযোগে ১৭৩ জেলে কারাগারে

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২০, ১৫:২২

গত ২২ দিনে নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরের মেঘনা নদীতে ইলিশ শিকারের দায়ে ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড ও নিয়মিত মামলায় ১৭৩ জেলে বর্তমানে কারাগারে রয়েছেন। ইলিশ শিকারের ঘটনায় জেলার অভয়াশ্রম এলাকার মতলব উত্তর, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় মামলা হয়েছে ৭১টি।

বুধবার সকাল ১০টায় চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপ্তির মাধ্যমে জানা গেছে, গত ২২ দিনে ইলিশ প্রজনন রক্ষায় জেলা ও উপজেলা টাস্কফোর্স ৬৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। ২৭১টি অভিযানে জব্দ হয় সোয়া পাঁচ টন ইলিশ। একই সময় জব্দ করা হয় ৬ কোটি ৯৪ লাখ ৭৮ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট ও সুতার জাল। অন্যান্য মাছ শিকারের জাল জব্দ হয়েছে ৫২টি। যার আনুমানিক মূল্য ১৩ কোটি আট লাখ ৯৫ হাজার ৬০ টাকা।

এদিকে, গত ২২ দিনে মা ইলিশ রক্ষায় জেলেদের নিয়ন্ত্রণ করতে গিয়ে নৌ পুলিশের ১৩ সদস্য আহত হয়েছেন। এ ঘটনায় চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের একজন ইউপি সদস্যসহ জেলেদের বিরুদ্ধে মামলা করেছে নৌ পুলিশ। এছাড়াও টাস্কফোর্সের অভিযানে অংশ নেওয়া সরকারি কর্মকর্তারাও জেলেদের আক্রমণের শিকার হয়েছেন।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি জানান, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় তাদের আপ্রাণ প্রচেষ্টা অব্যাহত ছিল। গত ২২ দিনে ২৩৩ জন অসাধু জেলে আটক হয়েছে। এর মধ্যে ১৭৩ জন কারাদণ্ড ও নিয়মিত মামলায় কারাগারে আছে। বাকীদের কম বয়স ও অপরাধ অনুযায়ী দুই লাখ তিন হাজার ৫০০ টাকা জরিমানা করেন নির্বাহী হাকিম।

তিনি বলেন, ‘মা ইলিশ প্রজনন রক্ষা চেষ্টায় আমরা অনেকটা সফল। যার কারণ জেলার ৫১ হাজার জেলের মধ্যে দেড় থেকে দুই হাজার জেলে ইলিশ শিকারে লিপ্ত ছিল। বাকীদের দীর্ঘদিন সচেতন করা, সরকারের পক্ষ থেকে খাদ্য সহায়তা প্রদান করা ও বিকল্প কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ দেয়ার কারণে ইলিশ শিকার থেকে বিরত রয়েছেন।’

(ঢাকাটাইমস/৪নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :