ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ হতে চলেছে

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০২০, ১৫:১৬

জনপ্রিয় মাল্টি-টেক কোম্পানি মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার ১১ এর পরিষেবা বন্ধ করতে চলেছে। কোম্পানি পুরনো ইন্টারনেট এক্সপ্লোরার বদলে তাদের নতুন ক্রোমিয়াম ইঞ্জিন-বেসড এজ ব্রাউজারের উপরে জোর দিচ্ছে। গত সপ্তাহে, মাইক্রোসফ্ট ইন্টারনেট এক্সপ্লোরার ১১ বা আইই১১ ইউজারদের এজ ব্রাউজারের লেটেস্ট ভার্সনে রিডিরেক্ট করতে শুরু করে দিয়েছে। সেই সঙ্গে ওয়েবসাইটের একটি তালিকে জারি করা হয়েছে যেখান থেকে ইউজারদের এজ ব্রাউজারে রিডিরেক্ট করবে। যেই ওয়েবসাইটগুলোতে মাইক্রোসফ্টের দল শীর্ষস্থানে অবস্থান করে। ইন্টারনেট এক্সপ্লোরার এখনও মোট ওয়েব ট্র্যাফিকের প্রায় ৫ শতাংশ দেয়, বহু ব্যবহারকারী ক্রোমিয়াম ভিত্তিক এজ ব্রাউজারে রিডিরেক্ট হওয়ায় আশ্চর্য হচ্ছেন।

গত আগস্ট মাসেই মাইক্রোসফ্ট জানিয়েছিল যে ৩০ নভেম্বর থেকে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর পরিষেবা বন্ধ করে দেবে। প্রক্রিয়াটি চলতি বছরের নভেম্বর থেকে শুরু হবে এবং আগামী বছর অর্থাৎ ২০২১ সালের আগস্ট মাসের মধ্যে পুরোপুরি সম্পন্ন হবে। সেই সঙ্গে এও জানিয়েছে ছিল যে অক্টোবর মাস থেকে ইউটিউব, ট্যুইটার, ইনস্টাগ্রাম, গুগল এর আরও অনেক প্রোডাক্ট, মাইক্রোসফ্ট টিম ইত্যাদি ইন্টারনেট এক্সপ্লোরারের পেজ থেকে এজ-এ রিডিরেক্ট করা হবে।

ইউজারদের, মাইক্রোসফ্ট এজ-এ রিডাইরেক্ট করার পর, একটি ওয়ান-টাইম (এককালীন) ডায়লগ বক্সের মাধ্যমে এই রি-ডাইরেকশনের কারণ ব্যাখ্যা করা হবে। এটি তাদের ব্রাউজিং ডেটা ইমপোর্ট করার অনুরোধ জানাবে, যার মধ্যে পাসওয়ার্ড, সার্চ ইঞ্জিন, ওপেনড (খোলা) ট্যাব, সেটিংস, কুকিজ এবং হোম পেজ ইত্যাদি ডিটেইলস অন্তর্ভুক্ত থাকবে। এই পলিসিগুলো আজ থেকেই এডম্যাক্স ফাইল আপডেটের মাধ্যমে উপলব্ধ হবে এবং আগামী মাসের ৯ তারিখ অবধি এগুলো অ্যাক্সেস করা যাবে।

এই মুহূর্তে অনেকগুলো উইন্ডোজ পিসিতে অনেক ইন্টারনেট এক্সপ্লোরার ১১ উপস্থিত রয়েছে। তবে ‘মাইক্রোসফট এজ’ ব্রাউজারের এই ভার্সনটি বাজারে আনে মাইক্রোসফট, যা সব উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে ডিফল্ট ব্রাউজার হিসেবে থাকে এবং আইই১১-এর সাথে কমপ্যাটিবল নয় এমন সাইটের রেজাল্ট প্রদর্শন করে।

(ঢাকাটাইমস/৫ নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :