সিংড়ায় চার পাখি শিকারীকে দণ্ড

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০২০, ১৭:৪৫

সিংড়ার চলনবিলে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ফাঁদ পেতে পাখি শিকার ও হত্যার অপরাধে দুইজনকে জরিমানা ও দুইজনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার সিংড়া উপজেলা প্রশাসন ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির যৌথ অভিযানে তাদের আটক করা হয়।

দণ্ডপ্রাপ্ত চার শিকারীর থেকে বক, রাতচড়াসহ বিভিন্ন প্রজাতির ৬০টি পাখি ও পাখি শিকারের ফাঁদ উদ্ধার করা হয়। পরে পাখিগুলোকে এলাকাবাসীর সহযোগিতায় অবমুক্ত করা হয়। পুড়িয়ে ফেলা হয় পাখি শিকারের ফাঁদগুলো।

দণ্ডপ্রাপ্তরা হলেন- নাটোরের বড়াইগ্রামের লক্ষীপুর গ্রামের শমসের আলী, গুরুদাসপুরের নওপাড়া গ্রামের আব্দুর জোব্বার, সিংড়া উপজেলার পাকুরিয়াপাড়া গ্রামের সাইফুল ইসলাম ও একই গ্রামের ইয়াকুব আলী।

জানা গেছে, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু ও এসিল্যান্ড রকিবুল হাসান যথাক্রমে শমসের আলী ও আব্দুর জোব্বারকে কুড়ি দিন করে বিনাশ্রম কারাদণ্ড এবং সাইফুল ইসলাম ও ইয়াকুব আলীকে দশ হাজার টাকা করে জরিমানা করেছে।

এসময় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, পানি কমতে থাকায় চলনবিলে মাছ খেতে ঝাঁকে ঝাঁকে পাখি আসতে শুরু করেছে। আর এই সুযোগে প্রশাসনের নজর এড়িয়ে পাখি শিকারীরা তৎপর হয়ে উঠেছে। তবে তারা প্রতিনিয়তই চলনবিলের পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় ছুটে চলেছেন।

অভিযানে আরও ছিলেন- বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশকর্মী ও গোল-ই-আফরোজ সরকারি কলেজের ভিপি সজীব ইসলাম জুয়েল, সাংবাদিক আব্দুর রশিদ প্রমুখ।

(ঢাকাটাইমস/৫নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :