বগুড়ায় নব্য জেএমবির চারজন অস্ত্রসহ গ্রেপ্তার

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০২০, ১৫:০৮ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২০, ১৪:৪৭

বগুড়ায় অস্ত্র, বিস্ফোরক, বোমা তৈরির সরঞ্জামসহ নব্য জেএমবির চার সদস্যকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার দিবাগত রাত দেড়টায় বগুড়া-রংপুর মহাসড়কের চণ্ডিহারা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

শনিবার বেলা ১১টায় বগুড়া পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করে এসব তথ্য জানান রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন। এ সময় পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা উপস্থিত ছিলেন। গ্রেপ্তারকৃত চারজনকে সাংবাদিকদের সামনে হাজির করা হয়।

পুলিশ জানায়, গ্রেপ্তারকৃতরা হলেন- নব্য জেএমবির আইটি শাখার সদস্য তানভীর আহম্মেদ ওরফে আবু ইব্রাহিম (২৫), মিডিয়া শাখার প্রধান জাকারিয়া জামিল (৩১), সক্রিয় সদস্য আতিকুর রহমান (২৮) ও আবু সাঈদ (৩২)। প্রেস ব্রিফিংয়ে ডিআইজি আব্দুল বাতেন জানান, নাশকতার উদ্দেশ্যে জঙ্গিরা দেশের বিভিন্ন স্থান থেকে বগুড়ার শিবগঞ্জ থানার চণ্ডিহারা এলাকার একটি স্থানে সমবেত হতে যাচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে জেলা গোয়েন্দা পুলিশ শুক্রবার দিবাগত রাত দেড়টায় দিকে বগুড়া-রংপুর মহাসড়কের চণ্ডিহারা এলাকায় অভিযান চালায়। এসময় তাদের কাছ থেকে একটি ৭.৬৫ বিদেশি পিস্তল, একটি পিস্তলের ম্যাগাজিন, ৭.৬৫ পিস্তলের দুটি গুলি, একটি দেশি তৈরি ওয়ান শুটার গান, দুইটি কার্তুজ, তিনটি অত্যাধুনিক বার্মিজ চাকু, একটি চাপাতি, এক কেজি বিস্ফোরক দ্রব্য (পটাশিয়াম ক্লোরেট) জব্দ করা হয়।

ডিআইজি জানান, গ্রেপ্তারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজেদের নব্য জেএমবির সক্রিয় কর্মী হিসেবে স্বীকার করেছেন এবং নাশকতার পরিকল্পনার আলোচনার জন্য বগুড়ায় সমবেত হয়েছিল বলে জানিয়েছেন।

পুলিশ মূলত তানভীর এবং জাকারিয়া জামিলকে দীর্ঘদিন ধরে খুঁজছিল। তানভীর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইটি বিভাগের ছাত্র। এ বছরের জানুয়ারি মাসে আশুলিয়াতে তার বাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জঙ্গি বই, ইলেকট্রনিক ও ড্রোন তৈরির সরঞ্জামসহ তার স্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছিল। এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা ছিল। এরপর থেকে তিনি পলাতক।

পুলিশ জানায়, তানভীর ড্রোন তৈরির মাধ্যমে নাশকতার পরিকল্পনা করছিল।

এছাড়া জাকারিয়া জামিল নব্য জেএমবির মিডিয়া শাখার প্রধানের দায়িত্বে ছিলেন। তিনি অনলাইন এক্টিভিস্ট। জঙ্গি সংক্রান্ত অনলাইনে প্রকাশিত বিভিন্ন প্রকাশনাগুলোকে তিনি আরবি থেকে বাংলায় অনুবাদ করে প্রচার করতেন। জামিলও আশুলিয়ার পলাতক আসামি।

অন্য দুই আসামির মধ্যে আতিকুর রহমান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ছাত্র। নতুন সদস্য এবং অর্থ সংগ্রহের দায়িত্ব ছিল তার এবং আবু সাঈদ যুদ্ধ করার জন্য মধ্যপ্রাচ্যে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন।

এছাড়া উদ্ধার হওয়া বিস্ফোরক দিয়ে ৫০টির মতো উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা বানানো সম্ভব বলে জানান ডিআইজি আব্দুল বাতেন।

আটককৃতদের বিরুদ্ধে থানায় অস্ত্র, বিস্ফোরক দ্রব্য এবং সন্ত্রাসবিরোধী আইনে পৃথক মামলার প্রক্রিয়া চলছে। আটক ব্যক্তিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হবে।

(ঢাকাটাইমস/৭নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :