বরগুনায় বরফের বাজারে আগুন!

বরগুনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২০, ১৭:৫০

বরগুনার তালতলীর ফকিরহাট মৎস্য অবতরণ কেন্দ্রে দ্বিগুণ দামে বরফ বিক্রির অভিযোগ উঠেছে। বরফ কল মালিকরা বিদুতের লোডসেডিং এবং কম ভোল্টেজের অজুহাত দেখিয়ে কৃত্রিমভাবে বরফ সংকট দেখিয়ে বেশি দামে বরফ বিক্রি করছেন।

বিদুৎ বিভাগ বলছে এগুলো মিল মালিকদের মনগড়া কথা। তালতলীতে বিদুতের ভোল্টেজ কম থাকার সুজোগ নেই। এদিকে বরফ সংকটে ঘাটে শতাধিক ট্রলার নোঙর করে আছে। সমুদ্রে ইলিশ শিকারে যেতে পারছে না জেলেরা।

খোঁজ নিয়ে জানা যায়, বরগুনার তালতলী উপজেলার ফকিরহাট মৎস অবতরণ কেন্দ্রের বরফ কল মালিকরা বিদ্যুতের ভোল্টেজ কম ও বিভ্রাটের অজুহাতে বরফের কৃত্তিম সংকট করে দ্বিগুণ দামে বরফ বিক্রি করছেন।

সাধারণত প্রতিটি বরফের ক্যান ১৬০ থেকে ২০০ টাকায় বিক্রি করা হয়। এখন এই বরফ ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি করা হচ্ছে। বাধ্য হয়ে বাড়তি দামে বরফ কিনতে হচ্ছে এখানকার জেলেদের। তার উপর বরফের সংকট থাকায় শতাধিক ট্রলার নোঙর করা রয়েছে জেলার ফকিরহাট মৎস অবতরণ কেন্দ্রের ঘাটে। অভাব অনটনের মধ্যে ঘাটে বসে অলস সময় পার করছেন শতাধিক ট্রলারের প্রায় এক হাজার ৫০০ জেলে।

স্থানীয় জেলে কালাম তালুকদার, শামিম,হাসেম আলীসহ একাধিক জেলে বলেন, ধার-দেনা করে সাগরে যাওয়ার জন্য ট্রলার প্রস্তুত রেখেছি। কিন্তু ২০০ টাকার বরফ ৫০০ টাকায়ও নিতে না পারায় দুই দিনেও সাগরে যেতে পারিনি। ঘাটে অসংখ্য মাছধরার ট্রলার বসে আছে। এমনিতেই ২২ দিন (মাছ ধরার নিষিদ্ধ সময়) অনেক কষ্ট করে পরিবার নিয়ে ছিলাম। এখন বরফ না থাকায় ইলিশের ভরা মৌসুমেও সাগরে যেতে পারছি না।

বরফের বাড়তি দামের বিষয়ে ফকিরহাটের হাওলাদার আইসপ্লানের মালিক আল আমিন বলেন, এই মৌসুমে বরফের চাহিদা থাকে। তাই একটু বেশি দামে বিক্রি করি। তিনি বলেন, বরফ তৈরির সঠিক সময়েই বিদ্যুৎ বিভ্রাট বেশি হয়। ভোল্টেজ অনেক কম। এর কারণে বরফ উৎপাদন বিঘ্ন হচ্ছে। তাই বরফ সংকটের কারণে দিতে পারছি না।

এ বিষয়ে কলাপাড়া পল্লী বিদ্যুৎ জোনের ডিজিএম শহিদুল ইসলাম বলেন, বিদ্যুৎ বিভ্রাটের কোনো সুযোগ নেই। তালতলীতে আগে ভোল্টেজ কম ছিল। তার জন্য ভোল্টেজ বেশি পাওয়ার জন্য তিনটি ভোল্টেজ মেশিন বসিয়েছি। এটা বরফ মিল মালিকদের মনগড়া কথা।

(ঢাকাটাইমস/৭নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :