‘ফসলের উৎপাদন বাড়াতে হলে গবেষণা বাড়াতে হবে’

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২০, ২১:১৪

কষি মন্ত্রণায়ের সচিব মেজবাহুল ইসলাম বলেছেন, ফসলের উৎপাদন বাড়াতে হলে গবেষণা বাড়াতে হবে। আবার শুধু উৎপাদন বাড়ালেই চলবে না, রপ্তানিও বাড়াতে হবে। তাই সরকার গবেষণা ও উৎপাদনের পাশাপাশি রপ্তানি বাড়িয়েছে।

তিনি শনিবার বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে ‘গম ও ভুট্টা উৎপাদনের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জসমূহ ও সম্ভাবনা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

দিনাজপুরস্থ বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে সেমিনার কক্ষে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এছরাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল ইসলাম, অতিরিক্ত সচিব মাহফুজ হোসেন মিরদাহ, ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবু জামান সরকার, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রদিউজ্জামান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল হাকিমসহ অন্যরা বক্তব্য দেন।

কর্মশালায় রংপুর ও দিনাজপুর অঞ্চলের কৃষিবিদ, বৈজ্ঞনিক কর্মকর্তা ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।

কর্মশালায় বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে সেমিনার কক্ষে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এছরাইল হোসেনের মূল প্রবন্ধে জানানো হয়, বাংলাদেশে দিনদিন গম ও ভুট্টার চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ৩৬টি উচ্চ ফলনশীল গমের জাদ উদ্ভাবন করেছে। গমের ব্লাস্ট রোগ প্রতিরোধ ও জিংক সমৃদ্ধ জাত বারি ৩৩ সহ ডব্লিউএমআরআই-১, ডব্লিউএমআরআই-২ এবং ডব্লিউএমআরআই-৩ উল্লেখযোগ্য। এছাড়াও ভুট্টার ১৯টি হাইব্রিড জাত এবং ৭টি ওপেন পলিনেটেড কম্পোজিট জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট।

অন্যদিকে, শনিবার বিকালে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আয়োজিত ‘দিনাজপুর অঞ্চলে বোরো ধানের ফলন বৃদ্ধিকে করণীয়’ শীর্ষক আঞ্চলিক কর্মশালায়্ কষি মন্ত্রণায়ের সচিব মেজবাহুল ইসলাম প্রধান অতিথির বক্তব্য রাখেন।

দিনাজপুরের বাঁশের হাটস্থ ব্রাক লার্নিং সেন্টারে এ কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট-ব্রি’র মহাপরিচালক ড. শাহবাজাহান করীর।

এছাড়াও এর আগে মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট কৃষকের মাঝে বিনামূল্যে গম ও ভুট্টার বীজ বিতরণ করেন। সেই সাথে ইিইস্টটিউর চত্বরে রোপণ করেন বৃক্ষ চারা।

(ঢাকাটাইমস/৭নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :