সরকারি কাজটুকু আমি মন দিয়ে, সৎভাবে করেছি

ডা. সাহাদাত হোসেন মাসুম
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২০, ১২:৫৭

‘চলিয়াছি গৃহপানে খেলাধুলা অবসান...’ সেদিন ছেলেদের সাথে কথা বলতে বলতে হঠাৎ জানলাম আমার সরকারি চাকরি আছে আর সাত বছর। অবাক! এতদিন চলে গেল! এই তো সেদিন খরস্রোতা রূপসা নদী নৌকায় পার হয়ে তারই নামে এক উপজেলা হাসপাতালের সামনে গিয়ে দাঁড়িয়েছিলাম। সাল উনিশ শ সাতানব্বই। তখন তরুণ বয়স। মনে আশা, চোখে স্বপ্ন। হৃদয়ে প্রেরণা। শেষের প্রায় কাছাকাছি এসে কেমন মনে হচ্ছে, জীবন আসলে খুব সাদামাটাই। আমরা অযথা একে সাজানোর চেষ্টা করি।

জীবন সাজে না। আটপৌরেই থাকে। অবশ্য এটা হয়তো আমার জন্য। প্রত্যেকের জীবনের গল্প আলাদা নোটবইয়ে লেখা হয়। কারোটা লেখা হয় গলির মোড়ের টং দোকান থেকে ‘Universty’ লেখা খাতায়, কারোটা আজিজ সুপার মার্কেটের ‘খেরো খাতা’ থেকে কেনা শৈল্পিক কোনো নোটবইয়ে, কারোটা বনানীর কীপসেইক থেকে কেনা পেপারব্ল্যাংকের অভিজাত নোটবইয়ে।

আমারটা লেখা হয়েছে দিস্তা কাগজ কিনে ভোমর দিয়ে সেলাই করা সস্তা খাতায়। জীবন সাজানোর সময় আর সামর্থ্য আমার হয়নি। কারও কাছেই আমার খুব মূল্য পাওয়া হয়নি। কোথাও আমি খুব গুরুত্বপূর্ণ মানুষ নই। আমার উপস্থিতি কাউকে কখনো তটস্থ করে না।

অনেকেই জানে আমি খুব বড় প্ল্যান নিয়ে কাজ করতে পারি না। আমি একটা ছোট প্ল্যান করে সেই কাজটুকু করি, তারপর আরেকটা ছোট প্ল্যান করি। ফলে কি হয় জানেন? আমার সাদামাটা এই জীবনে অনেক বড় কোনো সাফল্য থাকে না। কিন্তু ছোট ছোট বেশ কিছু সাফল্য জমা হয়। সেসব অন্যদের চোখে পড়ে না। তবে আমার চোখে পড়ে। আমার এই সাদামাটা জীবনকেও আমার তখন বেশ ভালো লেগে যায়।

জীবনে অনেক বড় কিছু করতে পারিনি। তবে কিছুই পারিনি তা নয়। আমার ছোটখাটো সরকারি কাজটুকু আমি মন দিয়ে, সৎভাবে করেছি। আমি মাঝে মাঝে একটা বিষয় নিয়ে লিখি, এই জীবনে কি কি ভালোবেসেছিলাম। এই জীবনে আমি আমার জীবনকে ভালোবেসেছিলাম। জাঁকজমকহীন গড়পড়তা এই জীবনও আমার কাছে বড় ভালোবাসার।

আপাতত আমি খুব ভাবি, কোভিড যদি আমাকে মেরে না ফেলে, যদি আমি চাকরিটা শেষ করতে পারি, তাহলে সেই সময়টায় আমি আর কোনো কাজ না করে কীভাবে নিজের মতো কাটাতে পারবো! অবসর জীবনে আমি আর কোনো কাজ করবো না। একটা জীবনে আমি দুইটা পয়সাও জমাতে পারিনি। আর সেই চেষ্টা করতে চাই না। বেঁচে থাকার জন্য যেটুকু টাকা লাগে তা যদি কোনোভাবে জোগাড় করতে পারি তাহলে থেমে যেতে চাই।

লেখক: চিকিৎসক, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল

ঢাকাটাইমস/৮নভেম্বর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :