মহাসড়কের পাশে ময়লার ভাগাড়, দূষণে অতিষ্ঠ এলাকাবাসী

আশফাক জুনেদ, বড়লেখা (মৌলভীবাজার)
| আপডেট : ০৮ নভেম্বর ২০২০, ১৭:৩১ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২০, ১৭:১১

মৌলভীবাজারের বড়লেখায় কুলাউড়া-চান্দগ্রাম আঞ্চলিক মহাসড়কের আইলাপুর বাসতলা দাস পাড়া এলাকায় সড়কের পাশে গড়ে ওঠা একটি ময়লার ভাগাড় থেকে প্রতিনিয়ত ছড়াচ্ছে দুর্গন্ধ। ফলে দূষণের শিকার হচ্ছেন এলাকার বাসিন্দাসহ রাস্তায় চলাচলকারীরা। নাক-মুখ চেপে চলাফেরা করতে হচ্ছে সবাইকে। পৌর কর্তৃপক্ষের দূষণের এই অত্যাচার থেকে মুক্তি চান এলাকাবাসী।

পৌর শহরের আইলাপুর বাসতলা দাস পাড়া এলাকায় পৌরসভা নিয়ন্ত্রিত এই ময়লার ভাগাড় থেকে প্রতিনিয়ত দুর্গন্ধ বের হবার কারণে প্রতিদিন কয়েকটি ইউনিয়নের প্রায় কয়েক হাজার পথচারী দূষণের শিকার হচ্ছেন। উপজেলার দাসের বাজার, নিজবাহাদুরপুর ও বর্ণি ইউনিয়নের সাধারণ মানুষের বড়লেখা শহরের সঙ্গে যোগাযোগের এই সড়কের পাশেই ময়লার ভাগাড়টি গড়ে ওঠেছে।

প্রতিদিন পৌরসভার ময়লা-আবর্জনা ফেলা হয় এখানে। এছাড়া বিভিন্ন পচা ফলমূল ও দুর্গন্ধযুক্ত বর্জ্য ফেলার কারণে পরিবেশ দূষিত হচ্ছে। বর্জ্য ফেলার জন্য পরিবেশবান্ধব কোনো পদ্ধতিও অনুসরণ করা হচ্ছে না।

বড়লেখা পৌরসভা সূত্রে জানা যায়, প্রথমে উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের ঘোলসা এলাকায় শাহবাজপুর-বড়লেখা রাস্তার পাশে একটি পরিত্যক্ত জায়গায় ময়লা-আবর্জনা ফেলা হতো। পরে সেখানে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের যাতায়াতে সমস্যা সৃষ্টি হওয়ায় সেখান থেকে ময়লা ফেলার স্থান সরিয়ে আনা হয়। এরপর থেকে পৌরসভার আইলাপুর বাসতলা দাসপাড়া এলাকায় রাস্তার পাশে ময়লা ফেলা হচ্ছে।

এ বিষয়ে এলাকার বাসিন্দা বদরুল ইসলাম বলেন, আমরা সবসময় এই রাস্তা দিয়ে যাতায়ত করি। পৌরসভা এখানে ময়লা-আবর্জনা ফেলে ভাগাড় করে রেখেছে। প্রতিনিয়ত এখান থেকে দুর্গন্ধ বের হয়। এই কারণে আমরা যখন এই ময়লার ভাগাড়ের পাশ দিয়ে হেঁটে যাই তখন আমাদের বমি আসে। নাক চেপে রাস্তা পার হই। আমরা পৌরসভা কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাবো, যেখানে মানুষের চলাচল নেই এমন জায়গায় যেন আবর্জনা ফেলা হয়। একইসঙ্গে দূষণ রোধে পরিবেশবান্ধব কোনো পদ্ধতিও ব্যবহার করা যেতে পারে।

এ বিষয়ে বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী বলেন, পৌরসভার নির্দিষ্ট কোনো ময়লা ফেলার জায়গা না থাকায় এই জায়গায় ফেলছি। আগে দক্ষিণ শাহবাজপুরের একটি জায়গায় ফেলা হতো। পরে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের চলাচলে সমস্যা হওয়ায় সেখান থেকে আমরা ময়লা ফেলার স্থান সরিয়ে এনেছি।

মেয়র বলেন, আমরা সরকারের কাছে আবেদন জানিয়েছি। পৌরসভার পক্ষ থেকে জায়গা কেনা হবে। কেনার পর আমরা সেখান থেকে ময়লা ফেলার স্থান সরিয়ে আনবো।

(ঢাকাটাইমস/৮নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :