নৌ-অ্যাম্বুলেন্সটি একদিনও ব্যবহার হয়নি, উল্টো নষ্ট হচ্ছে

প্রকাশ | ০৯ নভেম্বর ২০২০, ১৩:২২ | আপডেট: ০৯ নভেম্বর ২০২০, ১৩:৩৬

এস কে রঞ্জন, কলাপাড়া (পটুয়াখালী)

গত প্রায় এক বছর আগে পটুয়াখালীর কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য একটি নৌ-অ্যাম্বুলেন্স উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, উপকূলের দূরবর্তী মানুষের জন্য দেওয়া এ অ্যাম্বুলেন্সটি উদ্বোধন করা হলেও একদিনও ব্যবহার করা হয়নি। উল্টো ঘাটে পরে থেকে তলা ফুটো হয়ে গেছে।

সরজেমিনে দেখা গেছে, আন্ধারমানিক নদীর জোয়ারে পানিতে তলিয়ে থাকতে দেখা গেছে অ্যাম্বুলেন্সটিকে। দীর্ঘ এক বছর ধরে এটি এখানে পড়ে আছে। এটি রক্ষণাবেক্ষণ করা না হলে পুরোপুরি নষ্ট হয়ে যাবে। কোনো দিন ওই নৌ অ্যাম্বুলেন্স দিয়ে রোগী পরিবহন করা হয়নি। বর্তমানে এটি কলাপাড়া পৌর শহরের হ্যালিপ্যাড মাঠের পূর্ব পাশে পড়ে রয়েছে। চালক না থাকায় এটি একদিনও ব্যবহার করা হয়নি। ব্যবহার ও যত্নের অভাবে দিনে দিনে এটি নষ্ট হয়ে যাচ্ছে।

২০১৯ সালের শেষ দিকে অ্যাম্বুলেন্সটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাছে হস্তান্তর করা হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। এরপর এ বছরের ফেব্রুয়ারি মাসের শেষ দিকে স্থানীয় সাংসদ মহিব্বুর রহমান এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এদিকে কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিন্ময় হাওলাদার জানান, চালক না দেয়ার কারণে নৌ-অ্যাম্বুলেন্সটি চালানো সম্ভব হচ্ছে না। তাছাড়া উপকূলের দূরবর্তী এলাকার রোগী সাধারণত অসুস্থ হলে ট্রলারে করে নিয়ে আসে। তাই, নৌ-অ্যাম্বুলেন্সটি ফেরত পাঠানোর বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/৯নভেম্বর/পিএল)