ফরিদপুর পৌর নির্বাচন

আ.লীগের ১৭, বিএনপির পাঁচজনের তালিকা কেন্দ্রে

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২০, ১৮:০২

আসন্ন ফরিদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন লাভে ১৮ জন আবেদন করেছেন। এদের মধ্যে বর্তমান মেয়র মেথুর নাম বাদ দিয়ে ১৭ জনের একটি তালিকা কেন্দ্রে পাঠিয়েছে জেলা আওয়ামী লীগ।

অন্যদিকে, বিএনপি থেকে এ নির্বাচনে অংশ নেয়ার জন্য পাঁচজন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

জেলা আওয়ামী লীগের সুপারিশকৃত ১৭ জন হলেন- জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক আইভী মাসুদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ঝর্ণা হাসান, জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক অমিতাভ বোস, শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি খন্দকার মঞ্জুর আলী, সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি খলিফা কামালউদ্দিন, কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সদস্য সাইফুল আহাদ সেলিম, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম নীরু, জেলা আওয়ামী লীগের সাবেক অর্থ সম্পাদক শাহ আলম মুকুল, জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মনিরুল হাসান মিঠু, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অনিমেষ রায়, জেলা আওয়ামী লীগের সদস্য জিয়াউল হাসান মিঠু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত আলী জাহিদ, রাজেন্দ্র কলেজ সংসদ (রুকসু)’র সাবেক জিএস রাশেদুজ্জামান রেশাদ, রুকসুর সাবেক ক্রীড়া সম্পাদক জামালউদ্দিন কানু, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মনির হোসেন ও জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক শাহ ইসতিয়াক আরিফ।

অপরদিকে, বিএনপির দলীয় মনোনয়ন পদে মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন পাঁচজন। তারা হলেন- মহিলা দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ, শহর যুবদলের সভাপতি বেনজির আহমেদ তাবরীজ, জেলা যুবদলের সাবেক সভাপতি আফজাল হোসেন খান পলাশ, সাবেক সাধারণ সম্পাদক একে কিবরিয়া স্বপন ও জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এএফএম কাইয়ুম জঙ্গি।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন বলেন, সম্প্রতি শহর আওয়ামী লীগের সুপারিশেরভিত্তিতে দলের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ১৩ জনকে বহিষ্কারের সুপারিশ পাঠানো হয়েছে কেন্দ্রে, যার মধ্যে মেথুর নামও রয়েছে। এজন্য তার নাম সুপারিশ করা হয়নি।

এ বিষয়ে মাহতাব আলী মেথু বলেন, জেলা আওয়ামী লীগে আলোচনা ছাড়াই ১৩ জনের বহিষ্কারের সুপারিশ করা হয়েছিল- তার কোন কার্যকরিতা নেই।

শহর বিএনপির সভাপতি গোলাম মোস্তফা মিরাজ জানান, যে পাঁচজন দলীয় প্রার্থী দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাদের তালিকা আমরা কেন্দ্রে পাঠিয়ে দিয়েছি।

প্রসঙ্গত, দীর্ঘ নয় বছর পর ১০ ডিসেম্বর ফরিদপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের তফসিল ঘোষণা হয়েছে। মেয়র, সংরক্ষিত ওয়ার্ডের নয়জন কাউন্সিলর ও সাধারণ ওয়ার্ডের ২৭ জন কাউন্সিলর পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৫ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১৭ নভেম্বর আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৩ নভেম্বর।

১৮৬৯ সালে প্রতিষ্ঠিত ফরিদপুর পৌরসভায় বর্ধিত এলাকার সমন্বয়ে ৬৬ দশমিক ৫৪ বর্গ কিলোমিটারজুড়ে বর্তমানে ২৭টি ওয়ার্ড রয়েছে। ২০১৯ সালের হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী এখানে ভোটার সংখ্যা রয়েছে ১ লাখ ৪৮ হাজার ৩১৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৭৮৬ এবং নারী ৭৬ হাজার ৫৭১ জন।

সর্বশেষ ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে ফরিদপুর পৌরসভার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ফরিদপুর পৌরসভাকে সিটি কর্পোরশেন ঘোষণা করা হবে এমন একটি উদ্যোগের কারণে গত ২০১৬ সালে ফরিদপুর পৌরসভার নির্ধারিত নির্বাচন স্থগিত করা হয়।

(ঢাকাটাইমস/৯অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :