বাংলাদেশ সেনাবাহিনীকে ভারতীয় সেনাবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া-কুকুর উপহার

প্রকাশ | ১০ নভেম্বর ২০২০, ১৫:২১ | আপডেট: ১০ নভেম্বর ২০২০, ১৫:৫৭

বেনাপোল প্রতিনিধি, ঢাকাটাইমস

বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিক্ষণপ্রাপ্ত ২০টি ঘোড়া ও ১০টি কুকুর শুভেচ্ছা উপহার দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। মঙ্গলবার দুপুর ১২টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে এসব ঘোড়া ও কুকুর বাংলাদেশে আনা হয়েছে।

ভারতের উত্তর প্রদেশের ১৭ পদাতিক সেনানিবাসের মেজর জেনারেল এন এস হ্রূড বাংলাদেশ ৫৫ পদাতিক সেনাবাহিনীর মেজর জেনারেল হুমায়ুন কবিরের কাছে পেট্রাপোল-চেকপোস্ট নো-ম্যান্স ল্যান্ডে এসব ঘোড়া ও কুকুরগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

বিষয়টি নিশ্চিত করে ৪৯ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার  লে. কর্নেল সেলিম রেজা জানান, ভারতের উত্তর প্রদেশ সেনানিবাস থেকে ঘোড়া ও কুকুরগুলো প্রথমে কলকাতার চাষাড়া সেনানিবাসে আনা হয়। পরে পেট্রাপোল বিএসএফ ক্যাম্প থেকে বাংলাদেশ সেনাবাহিনীর কাছে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে হস্তান্তর করা হয়।

ভারতীয় সেনাবাহিনীর উপহার দেওয়া ২০টি ঘোড়া ও ১০টি কুকুর গ্রহণকালে বাংলাদেশ ৫৫ পদাতিক সেনাবাহিনীর মেজর জেনারেল হুমায়ূন কবির বলেন, বাংলাদেশ সেনাবাহিনীকে ৫০টি প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া উপহার হিসেবে দেবে ভারতীয় সেনাবাহিনী। যার প্রথম চালানের ২০টি ঘোড়া আজ দেওয়া হয়েছে। বাকিগুলো চলতি বছরের ডিসেম্বরে দেবে। ভারতীয় সেনাবাহিনীর দেওয়া প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরগুলো মাদক ও দুষ্কৃতকারী শনাক্ত করতে সক্ষম বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/পিএল)