লালমনিরহাটে কোরআন অবমাননা ঘটেনি: তদন্ত প্রতিবেদন

আঞ্চলিক প্রতিনিধি, লালমনিরহাট
| আপডেট : ১২ নভেম্বর ২০২০, ১৬:০৮ | প্রকাশিত : ১২ নভেম্বর ২০২০, ১৫:৪৮

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে শহিদুন্নবী জুয়েলকে (৫০) পিটিয়ে হত্যার পর লাশ পোড়ানোর দিন ‘কোরআন অবমাননার কোনো ঘটনা ঘটেনি’। জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে একথা বলা হয়েছে। একই সঙ্গে এই ঘটনা সম্পর্কে অধিকতর তথ্যানুসন্ধান ও গভীর পর্যবেক্ষণসহ বিভিন্ন সুপারিশ দিয়েছে কমিটি।

বৃহস্পতিবার দুপুর ১টায় লালমনিরহাট জেলা সম্মেলন কক্ষে তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। এই কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হলেও নয় কার্য দিবস সময় নিয়ে প্রতিবেদন দাখিল করল কমিটি।

তদন্তকালে তিন সদস্য বিশিষ্ট এই কমিটি সাতটি সভায় মিলিত হয়। কমিটির সদস্যরা ৫০ জন সাক্ষীর প্রকাশ্যে ও গোপনে মৌখিক ও লিখিত বক্তব্য সংগ্রহ করেন। ছয়টি অধ্যায় ও ৪২টি অনুচ্ছেদে ৭৩ পাতা সংযুক্তি সহকারে ছয় পাতার প্রতিবেদন দাখিল করা হয়েছে।

কমিটি এই প্রতিবেদনে ঘটনার প্রারম্ভিকতা, ঘটনার বিবরণ, অধিকতর তথ্যানুসন্ধান, গভীর পর্যবেক্ষণসহ সুপারিশ দিয়েছে বলে কমিটির প্রধান লালমনিরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট টিএমএ মমিন সাংবাদিকদের জানিয়েছেন।

এ সময় কমিটির অন্য দুজন সদস্য লালমনিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম ও লালমনিরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফিন্সের উপ-পরিচালক সহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফর প্রতিবেদন গ্রহণের পর সাংবাদিকদের বলেন, প্রতিবেদনের কপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের উচ্চ পর্যায়ে পাঠানো হবে। এ সময় তিনি বলেন, “সেখানে কোনো কোরআন অবমাননার ঘটনা ঘটেনি”। তবে প্রতিবেদনের ব্যাপারে বিস্তারিত জানাতে রাজি হননি জেলা প্রশাসক।

এদিকে বুড়িমারীর এই ঘটনায় নিহত জুয়েলের চাচাত ভাই সাইফুল আলম বাদী হয়ে হত্যা মামলা, পাটগ্রাম থানার উপ-পরিদর্শক (এসআই) শাহজাহান আলী বাদী হয়ে সরকারি কাজে বাধা দেয়া ও পুলিশের উপর হামলা এবং বুড়িমারী ইউনিয়ন পরিষদ ভাঙচুর মামলায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাত বাদী হয়ে পৃথক তিনটি মামলা করেছেন।

এখন পর্যন্ত তিনটি মামলায় মোট ৩২ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। ৩২ আসামির মধ্যে মসজিদের খাদেমসহ তিনজন ইতোমধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

গত ২৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী বাজারের বাসকল এলাকায় শহিদুন্নবী জুয়েলকে (৫০) পিটিয়ে হত্যা করা হয়।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :