ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছেন ৩০ বাংলাদেশি

বেনাপোল প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ নভেম্বর ২০২০, ১৮:৫২ | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০২০, ১৮:৫০

ভারতে তিন বছর কারাভোগের পর পাচার হওয়া ৩০ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুকে বাংলাদেশে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পু্লিশ। শুক্রবার বিকাল ৫টায় ট্রাভেল পারমিটের মাধ্যমে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

ফেরত আসা নারী-পুরুষ ও শিশুদের মধ্যে ১৮ জন নারী, তিন শিশু ও নয়জন পুরুষ রয়েছন। তাদের বাড়ি খুলনা, নড়াইল, বরিশাল ও ফরিদপুর জেলার বিভিন্ন স্থানে।

পুলিশ জানায়, অভাবের কারণে দালালের খপ্পরে পড়ে তিন বছর আগে অবৈধ পথে ভারতে গিয়েছিলেন তারা। ভারতের মুম্বাই ও কোলকাতা সহ বিভিন্ন শহরে বাসা বাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে আটক হয় তারা। পরে তাদের তিন বছরের কারাদণ্ড হয়। সাজার মেয়াদ শেষে সেখান থেকে সংলাপ, লিলুয়া, সুশীলনসহ ১১টি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের উপ-সহকারী সচিব আব্দুল ওয়াদুদ জানান, ট্রাভেল পারমিটের মাধ্যমে যারা এসেছেন তাদের বাংলাদেশের মানবাধিকার সংস্থা, মহিলা আইনজীবি সমিতি ও জাস্টিস অ্যান্ড কেয়ার নামে তিনটি এনজিওর মাধ্যমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হচ্ছে।

মানবাধিকার সংগঠন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক জানান, যারা ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরল তারা সংসারে অভাবের তাড়নায় তিন বছর আগে দালালের মাধ্যমে ভারতের বিভিন্ন জেলা শহরে যায় কাজের সন্ধানে। সেখানকার পুলিশ তাদের আটক করে ভারতের ১১টি এনজিও সংস্থার কাছে হস্তান্তর করে। দুই দেশের আইনী প্রক্রিয়া শেষে তারা আজ দেশে ফিরছেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বিষয়টি নিশ্চিত করে জানান, তাদের বেনাপোল পোর্টথানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। আর যাদের অভিভাবক এখনও আসেনি তাদের যশোর মানবাধিকার সংগঠনের শেল্টার হোমে রাখা হবে। পরে তাদের পরিবারের লোকজন এলে তাদের কাছে হস্তান্তর করা হবে।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :