সপ্তাহজুড়ে শেয়ারবাজারে মূলধন বেড়েছে ৯০০ কোটি টাকা

প্রকাশ | ১৪ নভেম্বর ২০২০, ১৪:১৭ | আপডেট: ১৪ নভেম্বর ২০২০, ১৪:৫৭

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

গেল সপ্তাহে (৮ নভেম্বর থেকে ১২ নভেম্বর) দেশের উভয় শেয়ারবাজারে সূচক কমার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেন কমলেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তা বেড়েছে। আর সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারে মূলধন বেড়েছে প্রায় ৯০০ কোটি টাকা।

ডিএসই ও সিএসই'র সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিগত সপ্তাহর উভয় শেয়ারবাজারে মোট ৮৮২ কোটি ৭৮ লাখ ৩৩ হাজার টাকা বাজার মূলধন বেড়েছে। এর মধ্যে ডিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৯ হাজার ৪১ কোটি ২২ লাখ ৭৭ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৪৭৫ কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ৪৩৪ কোটি ১৬ লাখ ১৩ হাজার টাকা বাজার মূলধন বেড়েছে।

আর সিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৯ হাজার ৯৮৩ কোটি ৬ লাখ ৪০ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৩০ হাজার ৪৩১ কোটি ৬৮ লাখ ৬০ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ৪৪৮ কোটি ৬২ লাখ ২০ টাকা বাজার মূলধন বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসই ৪ হাজার ৫৫৬ কোটি ৪৪ লাখ ১৯ হাজার ৪৪৭ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২২২ কোটি ৪৫ লাখ ৩২ হাজার ২৪৯ টাকার। সপ্তাহের ব্যবধানে লেনদেন ৩৩৩ কোটি ৯৮ লাখ ৮৭ হাজার ১৯৮ টাকা বেড়েছে।

আর সিএসইতে বিদায়ী সপ্তাহে ১৫০ কোটি ৭৪ লাখ ৭৭ হাজার ৭৪৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৮০ কোটি ৭৩ লাখ ২৮ হাজার ৮২৪ টাকার। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৯ কোটি ৯৮ লাখ ৫১ হাজার ৭৫ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯০৫.০৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.০৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪.০৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৭.৪৪ পয়েন্টে এবং ১৭১১.৬০ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২০.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৭.৮৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬৫.৮৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯১.৯৬ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৭.৪৩ পয়েন্ট এবং সিএসআই ১.২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৪৭০.৫৮ পয়েন্টে, ১১ হাজার ৪৭০.৬১ পয়েন্ট, ১০১৮.৫০ পয়েন্ট এবং ৯১২.২৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৬১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির, দর কমেছে ১৮৮টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭০টির শেয়ার ও ইউনিট।

সিএসইতে মোট ৩১১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, দর কমেছে ১৬২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৯টির শেয়ার ও ইউনিট।

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/এসকেএস/কেআর)