ব্রাহ্মণবাড়িয়ায় ছয় মাসে অর্ধশতাধিক হত্যাকাণ্ড

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০২০, ১৩:৪৯ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০২০, ১৩:০০

পারিবারিক কলহ, আধিপত্য বিস্তার, একাধিক সংঘর্ষসহ বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়ায় ছয় মাসে অর্ধশতাধিক হত্যার ঘটনা ঘটেছে। গত মে থেকে অক্টোবর মাস পর্যন্ত এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়। এসব হত্যাকাণ্ডের ঘটনায় পৃথক পৃথক মামলা হলেও অনেক আসামি এখনো রয়েছে ধরাছোঁয়ার বাইরে।

ভুক্তভোগী পরিবারগুলোর অভিযোগ, মাসের পর মাস পেরিয়ে গেলেও অপরাধীরা ধরা পড়ছে না। উল্টো বাদীপক্ষকে হুমকি দিয়ে যাচ্ছে আসামিরা।

অভিযোগ রয়েছে, প্রকৃত আসামিদের আইনের আওতায় আনতে পুলিশের গড়িমসি এবং খুনের মতো ঘৃণ্য ঘটনায় সমাজপতিদের হস্তক্ষেপে আপসের মতো অপসংস্কৃতির কারণেই বিচারহীনতার সংস্কৃতি থেকে বের হওয়া যাচ্ছে না। ফলে বেপরোয়া হয়ে উঠছে অপরাধীরা।

আলোচিত এসব হত্যাকাণ্ডের মধ্যে আশুগঞ্জ উপজেলার লালপুর লামা বায়েক গ্রামের জোড়া খুন একটি। গত ২৯ সেপ্টেম্বর পাওনা টাকা নিয়ে প্রতিপক্ষের হামলায় খুন হয় ইশান ও মনির নামের দুই যুবক। গেল দেড় মাসে এই হত্যা মামলায় মাত্র দুই আসামিকে গ্রেপ্তার করা হয়। অন্য আসামিরা রয়েছে ধরাছোঁয়ার বাইরে।

নিহত ইশানের বাড়িতে সরেজমিনে গিয়ে দেখা গেছে, সন্তান হারিয়ে অনেকটা বাকরুদ্ধ মা আকলিমা আক্তার ও বাবা মিজানুর রহমান। তারা কিছুতেই তাদের সন্তানের এই নির্মম হত্যাকাণ্ড মেনে নিতে পারছেন না। পুত্রশোকে কাতর হয়ে বারবার মূর্ছা যান নিহত ইশানের মা আকলিমা আক্তার।

এসময় তিনি বিলাপ করতে করতে বলেন, ‘ছেলেই ছিল আমার একমাত্র ভরসা। অনেক শ্রম অনেক প্রচেষ্টা দিয়ে তাকে লালন পালন করেছি। আমার ছেলেকে যারা মেরে ফেলেছে তারা এখনো মুক্ত আকাশের নিচে ঘোরাফেরা করছে আর আমরা কষ্টে দিন পার করছি। উল্টো আসামিদের হুমকি-ধামকিতে আমরা এখন আতঙ্কে রয়েছি।’

মিজানুর রহমান বলেন, ‘আসামিরা প্রতিনিয়ত হুমকি দিচ্ছে। কখন কি ঘটে তা বলতে পারি না। আমার ছেলেকে যারা হত্যা করেছে তাদের দ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি।’

এছাড়াও ব্রাহ্মণবাড়িয়া সদর, নবীনগর, বাঞ্ছারামপুর, সরাইলসহ জেলার নয়টি উপজেলাতে এসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এর মধ্যে কখনো নিজ বাড়ির খাটের নিচ থেকে জবাই করা লাশ উদ্ধার, প্রতিপক্ষের লোকজনকে বাড়ির আঙ্গিনায় ফেলে দলবেঁধে ধারালো অস্ত্রের আঘাতে হত্যা, সড়ক-মহাসড়ক ও জলাশয়ে লাশ উদ্ধার, দুইটি ব্যাংক ডাকাতি চেষ্টায় হত্যাসহ বিভিন্ন কায়দায় এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। প্রত্যেকটি ঘটনায় মামলাও হয়েছে। এতে অন্তত শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়। আইনশৃঙ্খলা বাহিনী এ সকল মামলার সঙ্গে জড়িত অনেক হোতাকে আইনের আওতায় আনলেও মামলার অধিকাংশ আসামি রয়েছে ধরাছোঁয়ার বাইরে।

অপরাধের ঘটনায় প্রকৃত আসামিদের আইনের আওতায় আনতে ও তদন্ত প্রতিবেদনে পুলিশের গড়িমসির কথা উল্লেখ করে জেলা সচেতন নাগরিক কমিটির সদস্য আবদুন নূর বলেন, ‘সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে সামাজিক অস্থিরতাসহ হত্যাকাণ্ড বাড়ছে। যথাযথ আইন প্রয়োগের অভাবে অপরাধীরা বেপরোয়া হয়ে উঠে। এতে অপরাধের প্রবণতা বৃদ্ধি পায়।’

তিনি একা আইনশৃঙ্খলা বাহিনীর উপর দায় না চাপিয়ে সমাজে অপরাধ বন্ধ করতে পুলিশ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সমাজপতিসহ সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে আহ্বান জানান।

জেলার প্রবীণ রাজনৈতিক ব্যক্তি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার বলেন, ‘একটি খুনেরও সঠিক বিচার হয় না। কোনো খুনের ঘটনা বিচারের প্রক্রিয়ায় গেলেই এক শ্রেণির সমাজপতি বা গোষ্ঠীর নেতারা শান্তি রক্ষার নামে হত্যার মতো ঘৃণ্য ঘটনার আপস করার অপসংস্কৃতির কারণে বিচারহীনতার সংস্কৃতি থেকে বের হওয়া যাচ্ছে না। এক্ষেত্রে প্রশাসনকে আরো কঠোর হতে হবে।’

তিনি আরও বলেন, ‘কোনো খুনে আপস নয়, বরং জড়িতদের আইনের আওতায় আনতে হবে।’

জেলা আইনজীবী সমিতির সভাপতি শফিউল আলম লিটন জানান, এ অবস্থা থেকে উত্তরণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা আরও গতিশীল করতে হবে। কারণ একটা অপরাধ সংঘটিত হবার সঙ্গে সঙ্গে তা দমন করা গেলে কেউ অপর একটি অপরাধ করতে সাহস পাবে না। অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনা গেলেই অপরাধীরা অপরাধ থেকে দূরে থাকবে।’

তবে পুলিশ সুপার আনিসুর রহমান জানান, প্রত্যেকটি হত্যাকাণ্ডের ঘটনাকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। হত্যাকাণ্ডগুলো পারিবারিক কলহ, দলীয় কিংবা গোষ্ঠীগত দ্বন্দ্বের কারণে ঘটেছে। এসব ঘটনায় পুলিশ দ্রুত তদন্ত, সাক্ষ্যগ্রহণসহ হত্যাকাণ্ডের বেশির ভাগ রহস্য উদঘাটন করে দোষীদের আইনের আওতায় এনেছে। এছাড়াও সামাজিক অপরাধ রোধে বিট পুলিশিংয়ের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করার কাজ চলছে।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :